রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৪:৪৯ পূর্বাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
সিটি মেয়ের সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ কে নবনির্বাচিত সাতলা ইউপি চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা কমতে শুরু করেছে শ্রীপুরের নদীভাঙন-পানিসম্পদ প্রতিমন্ত্রী, জাহিদ ফারুক শামীম বরিশালে সকল ধরনের অশ্লীলতা বন্ধের দাবীতে তৌহিদী জনতার বিক্ষোভ ও সমাবেশ দেশে করোনায় আরও ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪ জন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বরিশালে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত দেশের সড়ক নেটওয়ার্কে বৈপ্লবিক পরিবর্তন হবে, ওবায়দুল কাদের পটুয়াখালীতে নুপুর নামে এক কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার মান্দা বাসীকে শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা জানালেন সাবেক যুবলীগ সভাপতি এ্যাডঃ নাহিদ র্মোশেদ বাবু বরিশালে আজ থেকে অভ্যন্তরীণ নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক সাবেক অ্যাটর্নি জেনারেল ও ব্যারিস্টার রফিক-উল হক আর নেই আজও সারাদেশে বৃষ্টির শঙ্কা, আগামীকাল থেকে উন্নতির পূর্বাভাস দিয়েছেন, আবহাওয়া অধিদপ্তর বরিশাল শেবাচিমে স্বাস্থ্য সেবা নিশ্চিতে কঠোর পদক্ষেপ নেবেন সিটি মেয়র, সাদিক আবদুল্লাহ দেশে করোনায় প্রাণ গেলো আরও ১৪ জনের, নতুন শনাক্ত ১৫৮৬ জন বরিশালে আজ সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড, আবহাওয়া অধিদপ্তর ১৫ টি পূজা মন্ডপে অনুদান দিলেন ঝালকাঠি পৌর মেয়র, লিয়াকত আলী তালুকদার ঢাকা সদরঘাটের ইজারা বাতিল, আরকোনো ফি দিতে হবে না যাত্রীদের প্রবল বৃষ্টিতে বরিশাল নগরীর প্রাণকেন্দ্র সহ নিম্ন অঞ্চল প্লাবিত বরিশালে ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা জানালেন, আবহাওয়া অধিদপ্তর বঙ্গোপসাগরে ‘নিম্নচাপ’ ঢাকা-বরিশালসহ দেশের ১৫টি অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়া অধিদপ্তর বরিশালের অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ
আপনার-আমার সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি

আপনার-আমার সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি

ধর্ম ও জীবন: সৌভাগ্যবান ওইসব ব্যক্তি, মৃত্যুর পরও যাদের আমলনামায় সাওয়াব যোগ হতে থাকে। সৌভাগ্যের অধিকারী এসব ব্যক্তি প্রিয় হযরত মোহাম্মদ মোস্তফা (সাঃ) হাদিসের ওপরই আমল করে গেছেন। নিজ নিজ সন্তানদেরও ওই হাদিসের আলকারী হিসেবে তৈরি করে গেছেন।

দুনিয়ার জীবনে তারা যেমন দান-সাদকা ও উপকারী জ্ঞান বিতরণ করেছেন ঠিক তেমনি নিজ পরিবারে রেখে গেছেন নেক সন্তান ও উত্তরাধিকার। যারা নিয়মিত সুন্নাতের ওপর আমল করে চলছেন। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নবী করিম রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘যখন মানুষ মৃত্যুবরণ করে তখন তার সব আমল (সাওয়াব লাভের পথ) বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি আমল ব্যতিত। তা হলো-
– صَدَقَةٍ جَارِيَةٍ বা চলমান দান;
– عِلْمٍ يُنْتَفَعُ بِهِ ইলমিন ইয়ানতাফাউ বিহি বা এমন ইলম (জ্ঞান) যা দ্বারা উপকৃত হওয়া যায়।
– وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ আর এমন নেক সন্তান (রেখে যাওয়া), যে (মৃত্যুর পর) তার জন্য দোয়া করবে।’ (মুসলিম, তিরমিজি, মিশকাত)

যে দান দীর্ঘদিন মানুষের কল্যাণে আসে: এমন দান-অনুদান করা। যত দিন এর অস্তিত্ব থাকবে, ততদিন তার বিনিময়ে দানকারীর আমলনামায় সাওয়াব পৌঁছতে থাকবে। হাদিসে পাকে এর একটি উদাহরণ এসেছে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘যে মুসলিম অপর মুসলিমকে একটি কাপড় পরাবে, যতক্ষণ ওই ব্যক্তি কাপড়ের একটি টুকরোও তার গায়ে ব্যবহার করবে, ততক্ষণ পর্যন্ত দানকারী আল্লাহর হেফাজতে থাকবে।’ (মিশকাত)

এভাবে যেসব দান-সহযোগিতায় ব্যক্তি, পরিবার, সমাজের উপকার হয়; তথা মাদরাসা, মসজিদ, পাঠাগার, হাসপাতাল, ইয়াতিমখানা, রাস্তাঘাট, কালভার্ট, ব্রিজ, গরিব-অসহায় মানুষের জন্য কল্যাণ ফান্ড, পাবলিক টয়লেট, রাস্তার পাশে ছায়া ও ফল দেয়া গাছ-গাছালি, সুন্দর পরিবেশসহ জনকল্যাণমূলক যে কোনো কাজে সাওয়াবের নিয়তে দান সহযোগিতা করা। এসব কাজের সাওয়াব মানুষের মৃত্যুর পর আমলনামায় যোগ হতে থাকবে।

যে ইলম মানুষের জন্য উপকারি: যে শিক্ষায় মানুষের দুনিয়া ও পরকালের জীবনের জন্য কল্যাণ বয়ে আনবে এমন যে কোনো জ্ঞানদান বা শিক্ষার প্রচার ও প্রসারের সাওয়াবও মানুষের আমল নামায় যোগ হতে থাকবে। হাদিসে এসেছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে ওই ব্যক্তি উত্তম যে নিজে কুরআন শেখে এবং অন্যকে শেখায়।’ হাদিসে অন্যকে শেখানোর দায়িত্ব পালনকারী ব্যক্তি সাওয়াব পাবে। এভাবে যত মানুষকে কুরআন-হাদিস, ইসলামি জ্ঞানসহ দুনিয়া ও পরকালে কল্যাণে যেসব জ্ঞান শেখাবে, এর যথাযথ কল্যাণমূলক বাস্তবায়নে মৃত্যুর পরও আমলনামায় পৌঁছতে থাকবে সাওয়াব আর সাওয়াব।

রেখে যাওয়া নেক সন্তান: দান-সহযোগিতার মধ্যে সেই খরচ বা দানই উত্তম, যা নিজ পরিবারের জন্য করা হয়। নিজের সন্তান-সন্তুতিকে যদি দানের প্রতি উৎসাহিত করা যায়, জ্ঞানার্জনের পর জনসেবায় জ্ঞানের বিতরণকারী বানানো যায় এবং বাবা-মা ও আত্মীয়স্বজনকে ভালোবাসার অনুভূতি ও উপলব্ধির দিকে ধাবিত করা যায়। এসব সন্তানই মৃত্যুর পর বাবা-মা ও নিকটাত্মীয়দের জন্য দুই হাত তুলে দোয়া করবে। এ দোয়া মানুষের কাজে আসবে।

– رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ
উচ্চারণ: ‘রাব্বানাগফিরলি ওয়ালেওয়ালেদাইয়্যা ওয়া লিল মুমিনিনা ইয়াওমা ইয়া কুমুল হিসাব।’ (সুরা ইবরাহিম : আয়াত ৪১)
অর্থ: ‘হে আমাদের পালনকর্তা! আমাকে, আমার বাবা-মাকে এবং সব মুমিনকে ক্ষমা করুন, যেদিন হিসাব কায়েম হবে।’

– رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا
উচ্চারণ: ‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ২৪)
অর্থ: ‘হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি রহম করুন; যেমনিভাবে তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, হাদিসের এ শিক্ষা ও নসিহত অনুযায়ী জীবন গঠন করা। মৃত্যুর পরও আমলনামায় সাওয়াব যোগ হওয়ার ব্যবস্থা গ্রহণে দুনিয়াতেই কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা। আর তাতে মিলবে দুনিয়া ও পরকালের প্রকৃত সফলতা।

মহান আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। পরকালের চিরস্থায়ী জীবনের কল্যাণে সাওয়াব লাভের এ নসিহত ও শিক্ষা গ্রহণ করার তাওফিক দান করুন। নিজ নিজ সন্তানদের এ শিক্ষার আলোকে গড়ে তোলার তাওফিক দান করুন। আমিন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 9,454 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana