মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:১৩ অপরাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের নতুন তালিকায় আগের ‘৫-৭ শতাংশ বাদ যাবেন’ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বরগুনা ঘরে ঢুকে সহপাঠীকে ‘ধর্ষণচেষ্টা’ ও ভিডিও ধারণ, স্কুলছাত্র আটক দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০ জন পুলিশ ফাঁড়িতে ‘রায়হানকে হত্যা’ অবশেষে এস.আই আকবর গ্রেপ্তার বরিশালে সরকারি কলেজ শিক্ষকদের কর্মসূচি ও মানববন্ধন লন্ডনে নির্মিত হচ্ছে বলিউডের সুপারহিট জুটি শাহরুখ-কাজলের ভাস্কর্য যে টাকা বেতন পান তাতে সংসার চলে না, পদত্যাগ করতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বরিশালে দুর্গাপূজা উপলক্ষে ফ্রি চিকিৎসা দেবে ‘পূজোর ভ্যান’ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হলেন, সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ বাকেরগঞ্জে সেই ৪ শিশুর বিরুদ্ধে ‘ধর্ষণ মামলা’ মেডিকেল রিপোর্টে মেলেনি ধর্ষণের কোন আলামত এস.আই. আকবরকে ধরিয়ে দিতে পারলেই ১০ লাখ টাকা পুরস্কার দেয়া হবে সিলেটি রবিউল ও রায়হান হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবীতে দাদু ভাই ছইল ফাউন্ডেশনের উদ্দোগে মানববন্ধন চলমান কর্মসূচী অর্থনৈতিক মুক্তি অর্জনের হাতিয়ার, পিরোজপুরে ড. সায়েম আমীর ফয়সাল বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করুন: ডিসি মোঃ খাইরুল আলম বরিশালে সড়ক অবরোধ করে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ -মিছিল বরিশাল নৌবন্দরে জেলা প্রশাসক এস.এম. অজিয়র রহমানের সুরক্ষাসামগ্রী বিতরণ সাহসী হিরো আলমকে দেখতে ভিড়, সিনেমা হলে দর্শক নেই দেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৩৭ জন শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ভোটার বিহীন সরকার বাংলাদেশকে ধর্ষণের মহা উৎসবের দেশে পরিনত করেছেন, সাবেক সংসদ সদস্য শিরিন
করোনা ভাইরাস : গলার অস্বস্তি কমাতে গার্গল করবেন যেভাবে

করোনা ভাইরাস : গলার অস্বস্তি কমাতে গার্গল করবেন যেভাবে

জীবাণু ধ্বংস ও গলার অস্বস্তি উপশমের একটি সহজ পদ্ধতি হলো গার্গল (কুলকুচা)। কোভিড-১৯ (করোনা ভাইরাসের) অন্যতম উপসর্গ হলো গলায় অস্বস্তিকর অনুভূতি বা ব্যথা।

বিশেষজ্ঞদের মতে, করোনা রোগী গার্গল করলে গলার অস্বস্তি উপশমের পাশাপাশি ভাইরাসের সংখ্যাও কমতে পারে। এছাড়া যারা এখনো করোনা ভাইরাসে আক্রান্ত হননি তারাও নিয়মিত গার্গল করলে সংক্রমণটি প্রতিরোধ হতে পারে। গার্গলিংয়ের মূল উপকরণ হলো কুসুম গরম পানি। এর সঙ্গে অন্য উপকরণ মিশিয়ে এটাকে আরো কার্যকর করা হয়। এখানে যেসব গার্গল গলার অস্বস্তি দূর করতে পারে তা উল্লেখ করা হলো।

লবণ ও পানি: সবচেয়ে পরিচিত গার্গল হলো লবণ পানির কুলকুচা। এক মগ (কফি মগ) কুসুম গরম পানিতে এক চা-চামচের এক-চতুর্থাংশ লবণ মিশিয়ে কুলকুচা করতে পারেন। ঠান্ডা পানির কুলকুচা তেমন কার্যকর নয়। জীবাণুনাশক শক্তি বাড়াতে এর সঙ্গে লিস্টেরিন মেশাতে পারেন। এই সল্যুশন গলার জ্বালাপোড়া বা ব্যথা প্রশমিত করবে ও ক্ষতিগ্রস্ত শ্লৈষ্মিক ঝিল্লির নিরাময় দ্রুত করবে।

লেবু ও পানি: গলার অস্বস্তি প্রশমন করতে এক মগ কুসুম গরম পানিতে এক চা-চামচ লেবুর রস মিশিয়ে কুলকুচা করতে পারেন। এই সল্যুশন গলার স্ফীত টিস্যুকে সংকুচিত করবে ও জীবাণুর বিরুদ্ধে প্রতিকূল পরিবেশ সৃষ্টি করবে।

আদা, মধু, লেবু ও পানি: গলার অস্বস্তি প্রশমনে একটি অধিক কার্যকর গার্গল হচ্ছে আদার গুড়া, মধু, লেবুর রস ও পানির কুলকুচা। এক মগ কুসুম গরম পানিতে এক চা-চামচ আদার গুঁড়া, এক চামচ মধু ও আধ চামচ লেবুর রস মিশিয়ে কুলকুচা করুন। মধু গলাতে একটি আরামদায়ক প্রলেপ সৃষ্টি করবে। এতে ব্যাকটেরিয়া বিরোধী উপাদানও রয়েছে।

হট সস ও পানি: ঝাল মরিচের ক্যাপসাইসিন ব্যথা ও প্রদাহ কমিয়ে থাকে। একারণে ঝাল মরিচের গুঁড়া অথবা হট সস পানিতে মিশিয়ে কুলকুচা করলে গলার অস্বস্তিকর অনুভূতি চলে যাবে। এই সল্যুশন তৈরি করতে এক মগ কুসুম পানিতে এক চা-চামচের এক-চতুর্থাংশ ঝাল মরিচের গুঁড়া অথবা আধ চা-চামচ হট সস মেশাতে পারেন। এতে প্রথমদিকে জ্বালাপোড়া করবে।

হলুদ ও পানি: হলুদে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। চিকিৎসা বিজ্ঞানীরা মনে করেন, এই মসলাতে কিছু মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াই করার মতো ক্ষমতা রয়েছে। গলার অস্বস্তি দূর করতে এক মগ কুসুম গরম পানিতে আধ চা-চামচ হলুদের গুঁড়া ও আধ চা-চামচ লবণ মিশিয়ে কার্যকর সল্যুশন তৈরি করতে পারেন।

লবঙ্গ ও পানি: লবঙ্গে জীবাণু ও প্রদাহ বিরোধী উপাদান রয়েছে, যা গলার অস্বস্তি প্রশমিত করতে পারে। তিনটি লবঙ্গকে গুঁড়া করে এক মগ পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন।

টমেটো ও পানি: টমেটোর লাইকোপিনে যে অ্যান্টিঅক্সিড্যান্ট প্রপার্টি রয়েছে তা দ্রুত গলার অস্বস্তি কমাতে পারে। আধ মগ কুসুম গরম পানিতে আধ মগ টমেটোর রস ও আধ নিন একটি কার্যকর সল্যুশন তৈরি করতে পারেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 7,839 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana