শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:০৯ অপরাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
বানারীপাড়ায় ভিজিডি কার্ডে দূর্নীতি ও অনিয়ম করায় চেয়ারম্যান মাইনুল হাসানের বিরুদ্ধে অভিযোগ দাখিল স্ত্রীকে শ্বাসরোধ করে ‘হত্যা’ স্বামী পলাতক সারাদেশে ‘দুর্বল নেটওয়ার্ক ও ইন্টারনেটে ধীরগতি’ ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ নিয়োগ বিজ্ঞপ্তি , ৪১ জনকে চাকরি দেবে শিক্ষা মন্ত্রণালয় আগামীকাল বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনায় আজও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০৮ জন ভিজিডি ও রেশন কার্ড দেয়ার লোভ দেখিয়ে জেলের স্ত্রীকে ধর্ষণচেষ্টা নৈতিক ও মানবিক গুণাবলীর উৎকর্ষ সাধনে একাত্ম হতে হবে, পীরজাদা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র হানিফের আজ ১৪তম মৃত্যুবার্ষিকী বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত ৬ কোটি ১৯ লাখের ও বেশি মানুষ এবার করোনায় বিপর্যস্ত জার্মানি, আক্রান্তের সংখ্যা ১০ লাখ ২৭ হাজার ছাড়ালো প্রেমিকার সাথে ‘ব্রেকআপ হাওয়ায়’ বন্ধুকে হত্যা করে নদীতে লাশ ভাসিয়ে দিলেন বন্ধু বিদেশি কর্মীদের জন্য কোভিড-১৯ টেস্ট বাধ্যতামূলক করল মালয়েশিয়া বরিশালের ফায়জুল হক খান ৫৬ হাজার ৩০০ পিস ইয়াবাসহ আটক শ্বশুরকে গলা কেটে হত্যা করল জামাতা আইজিপি ড. বেনজীর আহমেদের নামে সোশ্যাল মিডিয়ায় ‘গুজব’ ছড়ানো হচ্ছে, পুলিশ হেডকোয়ার্টার্স মায়ের ওপর অভিমান করে ৮ম শ্রেণীর স্কুলছাত্রের আত্মহত্যা মেসির নামে ‘বার্সার স্টেডিয়াম’ ঘোষণা দিয়েছেন, এমিলি রউসাদ ‘আ.লীগ-বিএনপির লড়াই নাই, দেশের মানুষ ভাই ভাই’ হেফাজতের আমির, জুনায়েদ বাবুনগরী বরিশালে সভা-সমাবেশ করার আগে প্রশাসনের অনুমতি নেওয়ার পরামর্শ
এ বছর ভর্তি পরীক্ষা হবে না, বরিশাল বিশ্ববিদ্যালয়ে

এ বছর ভর্তি পরীক্ষা হবে না, বরিশাল বিশ্ববিদ্যালয়ে

নিজস্বী  প্রতিবেদক : উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাসের পর দক্ষিণবঙ্গের হাজার হাজার শিক্ষার্থীর স্বপ্ন থাকে  বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির। তবে মহামারি কোভিড-১৯  পরিস্থিতির কারণে চলতি বছরে (২০২০) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না সেখানে।

 

চলতি বছরে না হলেও আগামী বছর (২০২১) মার্চ কিংবা পরবর্তী মাসগুলোর যেকোনো নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে ভর্তি কার্যক্রম। তবে গুচ্ছ পদ্ধতি এবং ভর্তিচ্ছুদের শারীরিক উপস্থিতি নিশ্চিত করে ভর্তি পরীক্ষার সম্ভাবনা রয়েছে সেখানে৷ কিন্তু পুরো বিষয়টি নির্ধারিত হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ( ইউজিসি) চূড়ান্ত অনুমোদনের পরে। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য সহ অন্যান্য সংশ্লিষ্টরা এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

গুচ্ছ পদ্ধতি কি।

গুচ্ছ পদ্ধতি সম্পর্কে বলতে গিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন জানয়েছেন, এতদিন দেখা গেছে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে মূলত সমন্বিত ভাবে একটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি এবং অন্যান্য সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোকে আলাদা করে তিনটি গুচ্ছ করা হবে। প্রতিটি গুচ্ছের জন্য আলাদাভাবে একই প্রশ্নপত্রে, একই সময়ে, বিভিন্ন জায়গায় পরীক্ষা অনুষ্ঠিত হবে।এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় গুলো নিয়ে ইউজিসি গুচ্ছ প্রক্রিয়াতে ভর্তি পরীক্ষার কথাই ভাবছে। ইউজিসির ভাবনাকে সমর্থন জানিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে কিছুদিন অপেক্ষা করতে হবে।

শারীরিক উপস্থিতিতে পরীক্ষা নেবার ব্যাপারে পরিকল্পনা।

গুচ্ছ পদ্ধতির সাথে সাথে ভর্তিচ্ছুদের শারীরিক উপস্থিতিতে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই পূর্বক ভর্তি করতে চায় বরিশাল বিশ্ববিদ্যালয়। সেক্ষেত্রে পরীক্ষার সময়ে করোনা পরিস্থিতি চলমান থাকলে পূর্ণ স্বাস্থ্য বিধি অনুসরণ করেই পরীক্ষা নেয়া হতে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত রেজিস্টার ড. মুহসিন উদ্দীন। পরীক্ষার হলে প্রবেশে সকলের মাস্ক পরিধান বাধ্যতামূলক, নির্দিষ্ট শারীরিক দূরত্ব নিশ্চিত সহ অন্যান্য বিষয় গুলো যথাযথ অনুসরণে পদক্ষেপ নেয়া হবে। উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন নিজেও শারীরিক উপস্থিতি নিশ্চিত করেই পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন। সেক্ষেত্রে স্বাস্থ্য বিধি রক্ষা করে পরীক্ষা অনুষ্ঠিত করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ বরিশাল নগরীর অন্যান্য প্রতিষ্ঠানেও ভর্তি পরীক্ষার আসন বিন্যাস করা হতে পারে।

কবে নাগাদ হতে পারে পরীক্ষা।

এবছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কোন সম্ভাবনা নেই। বিগত দিনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কার্যক্রমের দায়িত্বে থাকা একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবার দেড় থেকে দু’মাস পর সাধারণত বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পরেই বিশ্ববিদ্যালয় গুলো ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে। এবছর ডিসেম্বরে এইচএসসি’র ফলাফল হলে আগামীবছর (২০২১) মার্চে ভর্তি পরীক্ষা হতে পারে এভাবে পরিকল্পনা করে এগোচ্ছি আমরা। তবে হয়তো এইচএসসি’র ফলাফল প্রদানে আরো বিলম্ব হবে। সেক্ষেত্রে ভর্তি পরীক্ষার সময়সূচিও পিছিয়ে যাবে।

মেধা যাচাই করেই শিক্ষার্থী ভর্তি করতে চান শিক্ষকেরা।

শারীরিক উপস্থিতি নিশ্চিত করে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে শিক্ষার্থী ভর্তি করার পক্ষে মত দিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন,‘মেধার প্রতিযোগিতার মাধ্যমে যেন শিক্ষার্থীরা বরিশাল বিশ্ববিদ্যালয়ে আসে সেটাই আমি ব্যক্তিগতভাবে চাই। আর এই প্রতিযোগিতা অনলাইনে পরিপূর্ণ সফলতার সাথে অনুষ্ঠিত করার মতো অবস্থান এখনো সৃষ্টি হয় নি’। এদিকে ভর্তি পরীক্ষা নেবার ব্যাপারেই মত দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. খোরশেদ আলম। তিনি বলেন,‘ মহামারি পরিস্থিতি বিবেচনায় হয়তো উচ্চ মাধ্যমিকে অটো পাস গ্রহণযোগ্য। কিন্তু বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অন্তর্ভুক্তিতে শিক্ষার্থীদের মেধার পরীক্ষা নেয়াটাই যৌক্তিক ’।

বরিশাল বিশ্ববিদ্যালয় নিয়ে কিছু কথা :

বরিশালের কীর্তনখোলা নদীর কোল ঘেঁষা নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের মাঝখানে ৫০ একরের ছোট্ট ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ের। মূল নগরীর বাইরে কর্ণকাঠী নামক এলাকায় প্রতিষ্ঠানটির অবস্থান। দক্ষিণ বঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ খ্যাত এ বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের আওতায় মোট ২৪ টি বিভাগ আছে। গত বছর (২০১৯-২০) তিনটি ইউনিটের ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন সেখানে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 20,747 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By amader sheba