বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:১৯ অপরাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
নোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড আটক বেসরকারী উন্নয়ন সংস্থা ডাক দিয়ে যাইর উদ্দোগে সিবিও নেতাদের নিয়ে আন্তঃজেলা শিক্ষা সফর বরিশালে নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন গৃহবধূকে ধর্ষণের পর ‘ভিডিও ধারণ’ চেয়ারম্যান, বাদল আটক বাবার চাকরিটা পেতে বাবাকেই খুন করল ৩৫ বছরের, বেকার ছেলে আরও শক্তিশালী আকার ধারণ করেছে ঘূর্ণিঝড় ‘নিভার’ ১৪৪ ধারা জারি এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে ‘স্কুলে ভর্তি’ শিক্ষামন্ত্রী ড.দীপু মনি ঘরে বসেই তৈরি করুন ‘পান্তোয়া পিঠা’ রেসিপি জেনে নেয়া যাক বরিশালে ‘থানার পাশে সহ বেশ কয়েকটি সড়কে Sorry’ লেখা নিয়ে রহস্য বরিশালের পিরোজপুরে গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহনে রিফ্রেশার্স প্রশিক্ষন সভা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় নো মাস্ক ,নো সার্ভিস প্রচারণায় মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে ৬ জনতে জরিমানা পটুয়াখালীতে জমি বিক্রি করে টাকা না দেয়ায় বাবাকে হত্যা, ছেলে ইমরান আটক ঢাকাকে ২ রানে হারাল রাজশাহী ‘সন্ধায় খেলবে’ ফরচুন বরিশাল-জেমকন খুলনা বানারীপাড়ায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালন দেশে করোনা ভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী বরিশালে হৃদরোগ ঝুঁকি এবং করনীয় বিষয়ক বিভাগীয় সেমিনার অনুষ্ঠিত বরিশালে শিশুদের মাঝে খাদ্য বিতরণ বরিশালে মাস্ক ব্যবহার না করায় ৬২ জনকে ১১,২০০ টাকা জরিমানা বরিশালে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে ২০১৯-২০২০ অর্থ বছরের অনুদানের চেক বিতরণ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধন
পুলিশের ‘অল উইমেন ইউনিটে’ যেভাবে অভিযোগ জানাবেন নারীরা

পুলিশের ‘অল উইমেন ইউনিটে’ যেভাবে অভিযোগ জানাবেন নারীরা

তথ্য প্রযুক্তি ডেস্ক  : সাইবার জগতে (ইন্টারনেটে) নারীর নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের উদ্যোগে একটি নতুন শাখা চালু করা হয়েছে। গতকাল (সোমবার ১৬ নভেম্বর) রাজারবাগ পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ প্রধান, আইজিপি ড. বেনজীর আহমেদ।

 

 

সাইবার বিশ্বে নারীদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ পেলে এবং সেবা প্রত্যাশীদের পরামর্শ এবং আইনি পরামর্শ এবং সহায়তা দেয়া হবে। আর এজন্য ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামে একটি অফিসিয়াল ফেসবুক পেজ চালু করা হয়েছে।
পুলিশ সদর দপ্তরে নতুন এ সেবার উদ্বোধনকালে পুলিশের আইজিপি বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, পর্নোগ্রাফি কন্ট্রোল অ্যাক্ট, আইসিটি অ্যাক্ট, টেলি-কম্যুনিকেশন অ্যাক্ট এসব আইনে এ পর্যন্ত মোট ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে, এর অধিকাংশ ঘটনার ভিকটিম বা শিকার নারী।
বাংলাদেশ পুলিশের ফেসবুক পাতায় ওই অনুষ্ঠানের একটি ভিডিও পোস্ট করা হয়েছে, যেখানে আইজিপি ড.বেনজির  আহমেদ  বলেছেন, কিন্তু সাইবার অপরাধের ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা তাদের ওপর ঘটে যাওয়া অপরাধ সম্পর্কে অভিযোগ করেন না। তারা যাতে নির্দ্বিধায় অভিযোগ করতে পারেন, সেজন্য একটা অল-উইমেন ইউনিট করেছি আমরা।”
কিভাবে এ ইউনিট কাজ করবে
‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ এটি মূলত একটি তথ্য জানানোর সেবা, যেখানে অভিযোগ গ্রহণ, তদন্ত এবং পরামর্শ প্রদানসহ সকল পর্যায়ের কর্মকর্তা থাকবেন পুলিশের নারী সদস্যরা। এক্ষেত্রে অভিযোগকারী নারী নিজের পরিচয় গোপন রেখেও নিজের ওপর সংঘটিত অপরাধ সম্পর্কে তথ্য দিতে এবং প্রতিকার চাইতে পারবেন।
ভুক্তভোগী নারীকে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণে সহায়তা করবে পুলিশ। সেই সঙ্গে তাকে সাইবার সচেতনতামূলক পরামর্শ দেয়া হবে।
কী কী অপরাধ সম্পর্কে অভিযোগ জানানো যাবে
পুলিশ বলছে, বাংলাদেশে নারীরা যত ধরনের সাইবার অপরাধের শিকার হন তার মধ্যে বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর। অভিযোগের বড় অংশটি হয় অনলাইনে নানা ধরনের প্রতারণা অথবা ব্ল্যাকমেইলিং এর।
নতুন সেবার অধীনে পুলিশ সাইবার জগতে যত ধরণের অপরাধের মুখে পড়েন নারীরা তার সব সম্পর্কেই অভিযোগ জানাতে পারবেন।
বাংলাদেশে যেসব উল্লেখযোগ্য অপরাধের শিকার হয়ে ভুগতে হয় নারীদের এবং যে অপরাধ সম্পর্কে তড়িৎ ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হচ্ছে:

১/ ব্যক্তিগত ছবি, ভিডিও ছড়িয়ে দেয়া

২/ ফেসবুক আইডি হ্যাক

৩/ ব্যক্তিগত ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে অর্থ আদায়

 

৪/ ব্ল্যাকমেইলিং

৫/ছবি বা ভিডিও এডিট করে ছড়িয়ে দেওয়ার হুমকি

৬/ সুপার ইম্পোজ ছবি

৭/পর্নোগ্রাফি

৮/ ছবি দিয়ে আপত্তিকর কনটেন্ট বা ফেক আইডি তৈরি

৯/ সাইবার বুলিয়িং

১০/ ফোন নম্বর ছড়িয়ে দেওয়া

১১/ হয়রানিমূলক এসএমএস, মেইল বা লিংক পাঠানো

 কীভাবে অভিযোগ জানাতে হবে

নতুন এই ইউনিটে অভিযোগ জানাতে হলে একজন ভুক্তভোগী দেশের যেকোনো প্রান্ত থেকে ইমেইল করে বা হটলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন।
অভিযোগ জানানোর জন্য নিম্নোক্ত উপায়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা যাবে
Police Cyber Support for Women PCSW নামে ফেসবুক পেইজে মেসেজ দিয়ে অভিযোগ জানাতে হবে
cybersupport.women@police.gov.bd এই ঠিকানায় ইমেইল করা যাবে
পুলিশ সদর দফতরের ০১৩২০০০০৮৮৮ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে
হটলাইন নম্বর ৯৯৯ এ ফোন করেও অভিযোগ করা যাবে।
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 19,895 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana