ঢাকাশুক্রবার , ১২ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আবারও পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন জাহিদ ফারুক শামীম 

ক্রাইম টাইমস রিপোর্ট
জানুয়ারি ১২, ২০২৪ ১২:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: আবারও পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন জাহিদ ফারুক শামীম।

বাংলাদেশ সরকারের প্রতিমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফা দায়িত্ব পেয়েছেন বরিশাল সদর ৫ আসনে সংসদ সদস্য কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম। গত ৫ বছর তিনি সফলতার সাথে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবারও তাকে একই মন্ত্রণালয়ে পুনর্বহাল রাখা হয়েছে।

অবশ্য এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা রাতে প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পরপরই তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে দেওয়ার খবর ছড়িয়ে পড়ে। এনিয়ে জাতীয় বেশ কয়েকটি দৈনিকে সংবাদ প্রকাশও হয়। কিন্তু রাত ৮টার কিছু পরে আবার খবর আসে জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়েই প্রতিমন্ত্রী হিসেবে পুনর্বহাল থাকছেন।

গত ৭ জানুয়ারি বরিশাল সদর ৫ আসনে প্রতিদ্বন্দ্বীতা করে বিপুল ভোটে জয় পেয়েছেন তিনি। বুধবার এমপি হিসেবে শপথ গ্রহণের পরপরই আলোচনায় আসে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এবারও সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পাচ্ছেন। ওই সন্ধ্যার পরে জাতীয় গণমাধ্যমগুলোতে প্রকাশিত সংবাদে দেখা যায় বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মি. ফারুক প্রতিমন্ত্রীর তালিকায় আছেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে প্রতিমন্ত্রী হিসেবে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর আগে বুধবার (১০ জানুয়ারি) রাত ৮টা ৪০ মিনিটে মন্ত্রীদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের এ প্রার্থী ৬২ হাজার ৩৩৬ ভোটের ব্যবধানে দ্বিতীয়বারের বরিশাল-৫ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। নির্বাচনের ফলাফলে জাহিদ ফারুক পান ৯৭ হাজার ৭০৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন রিপন পেয়েছেন ৩৫ হাজার ৩৭০ ভোট।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২২টিতে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন, যাদের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগেরই নেতা। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি। একটি আসনের ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

গত ৯ জানুয়ারি (মঙ্গলবার) নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। গেজেট প্রকাশের পরদিন ১০ জানুয়ারি (বুধবার) শপথ নেন নবনির্বাচিত এমপিরা। আর এমপিদের শপথ গ্রহণের একদিন পর বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নিলেন মন্ত্রিসভার সদস্যরা।

জন্ম ও শিক্ষাজীবন

জাহিদ ফারুক শামীমের জন্ম ২৬ নভেম্বর ১৯৫০ সালে বরিশালের নবগ্রাম রোডে। বরিশাল জিলা স্কুলের ছাত্র ছিলেন তিনি। পাকিস্তানের পেশোয়ার বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক ডিগ্রিধারী অর্জন করেন। তার পিতা খন্দকার মজিবুর রহমান ছিলেন সরকারি চাকরিজীবী। মা আম্বিয়া বেগম ছিলেন গৃহিণী। তার স্ত্রী লায়লা শামীম, এই দম্পতির এক সন্তান।

কর্মজীবন

জাহিদ ফারুক ছাত্রজীবনই তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। বাংলাদেশ স্বাধীন হলে বাংলাদেশ সেনাবাহিনীতে কাজ করেন। ২০০৪ সালে তিনি কর্নেল পদে দায়িত্ব পালন করে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

রাজনৈতিক জীবন

জাহিদ ফারুক ২০০৪ সালে আওয়ামী লীগের রাজনীতিতে জড়িয়ে হয়ে বর্তমানে বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বরিশাল-৫ আসন থেকে পরাজিত হয়েছিলেন। তিনি প্রথম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বরিশাল-৫ আসন থেকে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। তিনি শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।’