ঢাকামঙ্গলবার , ৪ জুন ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্থ ১৭০টি স্কুল

ক্রাইম টাইমস রিপোর্ট
জুন ৪, ২০২৪ ১:৫১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্থ ১৭০টি স্কুল

 

ঘূর্ণিঝড় রিমালের রিমালের তাণ্ডবে বরিশাল জেলার ১০ উপজেলার ১৭০টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে আর্থিক ক্ষতির পরিমাণ আনুমানিক ২ কোটি ৬১ লক্ষ ৬১ হাজার ৫৪৮ টাকা। জানা গেছে, বরিশাল জেলায় ১ হাজার ৫৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে ১৭০টি বিদ্যালয়ের অবকাঠামোর ওপর গাছ পড়ে ছাদ, ছাউনির টিন, ফ্লোর, দরজা-জানালা ও আসবাবপত্র নষ্ট হয়ে গেছে। সেইসাথে অধিকাংশের টয়লেটও ক্ষতিগ্রস্থ হয়েছে।

বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা অফিসের ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ের তালিকা অনুযায়ী- বরিশাল সদরে ৫, বাবুগঞ্জে ১১টি, আগৈলঝাড়ায় ৫টি, উজিরপুরে ১২ টি, গৌরনদীতে ১৯টি, বাকেরগঞ্জে ৩৪টি, বানারীপাড়ায় ৮টি, মুলাদীতে ৩১টি, মেহেন্দিগঞ্জে ৪১টি এবং হিজলায় ৪টি বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

যারমধ্যে বরিশাল নগরের সিসটার্স ডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর হেলে পড়েছে। এছাড়াও পানি পানের জন্য নলকূপ বসানো হয়েছিলো, তবে সেটিও ক্ষতিগ্রস্থ হওয়ায় সংস্কারে উদ্যোগ হাতে নেয়া হয়েছে। সিসটার্স ডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজা খানম বরিশালটাইমসকে জানান, বর্তমানে ৬ শত শিক্ষার্থীর পাঠদান অব্যাহত রেখেছি। তবে ঘূর্ণিঝড়ের সময় সেপটিক ট্যাংক পানিতে ভরে গেছে, দরজা-জানালা নষ্ট হয়েছে এছাড়াও সীমানা দেয়াল হেলে পড়েছে।

হিজলা উপজেলার ৪৮ নং চর বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম ক্রাইমটাইমসকে জানান, ঝড়ে বিদ্যালয়ের টিনশেড ঘরের চালা ও বেড়া ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য অবকাঠামো থাকায় সেখানে আপাতত ক্লাস নেয়া হচ্ছে। আর ক্ষতিগ্রস্থ অবকাঠামোর এখনো সংস্কার কাজ শুরু করা না হলেও যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

এ বিষয়ে বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ মো. আক্তারুজ্জামান ক্রাইমটাইমসকে বলেন, বরিশাল জেলায় ঘূর্ণিঝড় রিমালের আঘাতে বেশ কিছু বিদ্যালয়ের স্থাপনার ক্ষতি হলেও পাঠদান কোনওভাবে ব্যাহত হয়নি। আর্থিক ক্ষতি নিরূপণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে সুষ্ঠু সমাধান করার নির্দেশনা দেওয়া হয়েছে।