ঢাকাসোমবার , ১১ মার্চ ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

রমজানের চাঁদ দেখলে যে দোয়া পড়তেন বিশ্বনবী

ক্রাইম টাইমস রিপোর্ট
মার্চ ১১, ২০২৪ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

ধর্ম ডেস্ক :: রমজানের চাঁদ দেখলে যে দোয়া পড়তেন বিশ্বনবী

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রজব মাস থেকে রমজান লাভে দোয়া করতে থাকতেন। আর শাবান মাস শুরু হলে তিনি রমজানের জন্য ব্যাকুল হয়ে উঠতেন।

শাবান মাসে চাঁদের হিসাব রাখতে দিন গণনা করতেন প্রিয় নবী (সা.)। আর রমজানের নতুন চাঁদ দেখার জন্য অপেক্ষা করতেন।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের চাঁদের হিসাব যেভাবে রাখতেন অন্য কোনো মাসের হিসাব সেভাবে রাখতেন না। পরে চাঁদ দেখে রোজা রাখতেন। (মুসনাদে আহমদ)

সোমবার (১১ মার্চ) শাবান মাসের ২৯ তারিখ। আজ রমজানের চাঁদ দেখা গেছে। সন্ধ্যা থেকেই রমজানের আমেজ নিয়ে রাতে তারাবির নামাজ আদায় করবেন মুসলিম উম্মাহ। ভোর রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে কাল থেকেই সিয়াম সাধনা শুরু।
তাই আজ রমজানের নতুন চাঁদ দেখার সঙ্গে সঙ্গেই মুসলিম উম্মাহ প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো একটি আমল করার সুযোগ পাবে।

হজরত তালহা ইবনে ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

উচ্চারণ : আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াসসালামাতি ওয়াল ইসলামি ওয়াত্‌তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় করো। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)

উল্লেখ্য, অনেক আলেমের মতে শাবান মাসের ২৯ তারিখ চাঁদ দেখা ফরজে কেফায়া। আর চাঁদ দেখা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ব্যক্তিগত আমলের কারণে প্রত্যেক মুমিনের জন্য আকাশে চাঁদের অনুসন্ধান করাকেও আলেম সমাজ মোস্তাহাব মনে করেন।