ঢাকাবুধবার , ২৬ জুন ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

চলতি বছর হজ করতে গিয়ে ৫০ বাংলাদেশির মৃত্যু

ক্রাইম টাইমস রিপোর্ট
জুন ২৬, ২০২৪ ৭:৫১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক :: চলতি বছর হজ করতে গিয়ে ৫০ বাংলাদেশির মৃত্যু

 

চলতি বছর হজ করতে গিয়ে এ পর্যন্ত ৫০ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৩৮ জন পুরুষ এবং ১২ জন মহিলা। বুধবার (২৬ জুন) হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ(হাব) সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, বেশিরভাগ মানুষ মারা গেছেন মক্কায়। মৃতদের মধ্যে ২৫ জনের বয়স ৬০ থেকে ৭০ বছর। সৌদি আরবে হজ করতে গিয়ে যারা মারা যান তাদেরকে সেখানেই দাফন করা হয়। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, এবার হজের সময় অতিরিক্ত গরম ছিলো। এই গরমে হজ করতে গিয়ে অতিরিক্ত গরম সম্পর্কিত নানা রোগে অনেকে অসুস্থ হয়ে মারা গেছেন। এবার বাংলাদেশ থেকে ৮৫ হাজার ১১২জন হজ করতে সৌদিতে যান। গত ২১ জুন থেকে হাজীরা দেশে ফিরতে শুরু করেছেন।

হজে গিয়ে ৫০ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) দিবাগত রাতে হজ পোর্টালের সবশেষ বুলেটিনে জানানো হয়, পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ১৯ হাজার ৪৩৯ হাজি। ৫১টি ফ্লাইটে সৌদি থেকে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৩টি, সৌদি এয়ারলাইনসের ২০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৮টি ফ্লাইট পরিচালনা করে।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বিষয়টি নিশ্চিত করে জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।