ঢাকাবুধবার , ১০ জুলাই ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

কোটা সংস্কার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন ববি শিক্ষার্থীরা 

ক্রাইম টাইমস রিপোর্ট
জুলাই ১০, ২০২৪ ৬:১৮ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: কোটা সংস্কার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন ববি শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। একই দাবিতে নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে ববি গেট সংলগ্ন মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এরপর দুপুর ১২টায় ব্রজমোহন কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে বরিশাল-ঢাকা মহাসড়কে এসে শেষ হয়। পরে সেখানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।বিক্ষোভ শুরুর পর মুষলধারে বৃষ্টি নামলেও তাতে ভিজেই আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। এসময় কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন তারা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা পদ্ধতি বাতিলের দাবি জানানবক্তারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোটা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। তাই আমরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন করছি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবিলম্বে কোটা পদ্ধতি বাতিল সময়ের দাবি। বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

নগরীর নথুল্লাবাদে আন্দোলনরত শিক্ষার্থী মজিবুল হক, সাবিহা ইসলাম, ইশরাত জাহান ও সাব্বির হোসেন বলেন, ‘পড়ালেখা শেষে চাকরি করতে গিয়ে মেধা নয় কোটার ফাঁদে পড়তে হবে, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা চাই মেধার ভিত্তিতে চাকরি হোক।এদিকে মহাসড়ক অবরোধের ফলে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক ও নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকার দুই প্রান্তে কয়েক কিলোমিটার তীব্র যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

বরিশাল মেট্রোপলিটনের এয়ারপোর্ট থানার পরিদর্শক (তদন্ত) লোকমান হোসেন জাগো নিউজকে বলেন, জনগণের ভোগান্তির কথা বুঝিয়ে বললে পুলিশের হস্তক্ষেপে শিক্ষার্থীরা দুপুর ২টার দিকে অবরোধ তুলে নেন। বর্তমানে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।