ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

কেমন কাটলো ববির ২০২৩

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ২৮, ২০২৩ ৬:১৯ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: কেমন কাটলো ববির ২০২৩

বিদায়ের দ্বারপ্রান্তে ২০২৩ সাল। নানা প্রাপ্তি-অপ্রাপ্তির মাঝে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ঘটেছে হাজারো ঘটনা। আবাসিক হলে হামলা, শিক্ষার্থী নির্যাতন, উপাচার্যের বিদায়ে মিষ্টি বিতরণসহ বিভিন্ন ঘটনা ঘটেছে এ বছরে। কেমন কাটলো ববির ২০২৩- এসব কিছুই থাকছে এই প্রতিবেদনে।

আবাসিক হলে হেলমেট পরিহিত দুর্বৃত্তদের হামলা

গত ৫ আগষ্ট শনিবার ববির বঙ্গবন্ধু ও শেরে বাংলা হলে হেলমেট পরিহিত দুর্বৃত্তদের হামলার শিকার হন শিক্ষার্থীরা। এতে অন্তত ১০ জন আহত হয়। পরে দুই গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। আহতরা সবাই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। সাধারণ শিক্ষার্থীরা জানান, ববিতে ছাত্রলীগের দুটি সক্রিয় গ্রুপ রয়েছে। আধিপত্য বিস্তার ও বিরোধকে কেন্দ্র করে এ হামলা চালানো হয়।

পাঁচ শিক্ষার্থীর অকাল প্রয়াণ

জ্বর, হৃদরোগ, আত্মহত্যা ও সড়ক দুর্ঘটনার মত অস্বাভাবিক মৃত্যুতে অকাল প্রয়াণ ঘটেছে ববির পাঁচ শিক্ষার্থীর। বছরের শুরুতে ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষ ও ১১তম আবর্তনের শিক্ষার্থী মো. রাকিবুল হাসান ডেঙ্গু জ্বরে মারা যান। ছয় মাস পর ১৯ জুলাই বিশ্ববিদ্যালয় সংলগ্ন মোল্লা ছাত্রী নিবাসের একটি কক্ষ থেকে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় ২০২১-২২ সেশনের উদ্ভিদবিজ্ঞান বিভাগের রিবনা শাহারিন নামের আরেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করে পুলিশ। ২৪ সেপ্টেম্বর সকালে বরিশাল নগরীর শেরে-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মোহাম্মাদ রাকিব ফকির নামের এক শিক্ষার্থী মৃত্যুবরণ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। এছাড়া ২৯ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে লোকপ্রশাসন বিভাগের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সুমন মৃধা মৃত্যুবরণ করেন। সর্বশেষ ২২ ডিসেম্বর মধ্যরাতে মোটরসাইকেল-ট্রাক সংঘর্ষে প্রাণ হারিয়ে চিরতরে পৃথিবীকে বিদায় জানান বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাকিব হাসান রাফি।

শিক্ষকের বিরুদ্ধে নম্বর টেম্পারিংয়ের অভিযোগ

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক উন্মেষ রায়ের বিরুদ্ধে পরিবহন সংক্রান্ত হয়রানি আচরণ ও নম্বর টেম্পারিংয়ের অভিযোগ এনে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেন একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. লুৎফর রহমান। পরে ওই শিক্ষক বিষয়টি অস্বীকার করে শিক্ষার্থীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেন।

উপাচার্যের বিদায়ে মিষ্টি বিতরণ

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিনের মেয়াদ শেষ হওয়ায় গত ৬ নভেম্বর বিদায় নেন তিনি। মেয়াদ শেষ হওয়ায় তার বিদায়ের খবরে খুশিতে ক্যাম্পাসে মিষ্টি বিতরণ করেন শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলে উল্লাস। উপাচার্যের অনিয়ম, স্বেচ্ছাচারিতাসহ অযোগ্যতার অভিযোগ তুলে তার বিদায়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা। অবশ্য উপাচার্যের শেষ কর্মদিবসে ফুল দিয়ে বিদায়ও দেন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের একটি পক্ষ। পরদিন ৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে রুটিন দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন।

ববির নতুন প্রক্টর মো. আব্দুল কাইউম

গত ২১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের নতুন ভারপ্রাপ্ত প্রক্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কাইউম। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়। তিনি পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. খোরশেদ আলমের স্থলাভিষিক্ত হন।

প্রশ্নপত্রে ‘শয়তান দেহ পাবি মন পাবি না’ উক্তি

ববির মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে ‘শয়তান দেহ পাবি মন পাবি না’ এমন একটি উদাহরণ আসায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সমালোচনার ঝড় ওঠে। বিভিন্ন সংবাদ মাধ্যমের শিরোনামও হয় ঘটনাটি।

পরিবহন পুলের নতুন বাস ‘জয়ন্তী’

গত ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে নতুন বাস সংযোজন করা হয়। বাসটির নাম দেওয়া হয়েছে ‘জয়ন্তী’। বিজয় দিবসে বাসটি উদ্বোধন করেন উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া।

নতুন সংযোজিত এই বাসের তথ্য জানতে চাইলে পরিবহন পুলের ম্যানেজার মেহেদী হাসান জানান, বাসটি ১৪ জুন অর্ডার করা হয়। যার মডেল এলপিও ১৩১৬। এতে সিট সংখ্যা রয়েছে ৫২।