ঢাকাশনিবার , ২৪ আগস্ট ২০২৪

পবিত্রতা অর্জনে গোসল শেষে নতুন করে অজু করতে হবে কি?

ক্রাইম টাইমস রিপোর্ট
আগস্ট ২৪, ২০২৪ ১:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

ধর্ম ডেস্ক :: পবিত্রতা অর্জনে গোসল শেষে নতুন করে অজু করতে হবে কি?

 

পবিত্রতা ইসলামের প্রধান বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম। খোদ মহান রাব্বুল আলামিন পবিত্রতা অর্জনকারীদের ভালোবাসেন (সুরা তাওবা, আয়াত: ১০৮)। এ ক্ষেত্রে পবিত্রতা অর্জনে গোসলের পরেই অজুর অবস্থান। হাদিসে অজুর বিশেষ ফজিলতের কথাও এসেছে।

আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) ইরশাদ করেছেন- যখন কোনো মুসলিম অথবা মুমিন বান্দা অজু করে আর সে তার মুখ ধৌত করে, তখন অজুর পানি অথবা অজুর পানির শেষ ফোটার সঙ্গে সঙ্গে তার চেহারা থেকে সব গুনাহ বের হয়ে যায়। যা সে তার দু’চোখ দিয়ে দেখেছিল। আর যখন সে তার দু’হাত ধৌত করে তখন অজুর পানি বা অজুর পানির শেষ ফোটার সঙ্গে সঙ্গে তার উভয় হাত থেকে সকল গুনাহ বের হয়ে যায়, যা সে হাত দিয়ে ধরেছিল, এমনকি শেষ পর্যন্ত সে তার গুনাহ থেকে পাক হয়ে যায়। (তিরমিজী, হাদিস: ২, সহিহ মুসলিম, হাদিস: ৪৭০)

অন্যদিকে গোসলের ক্ষেত্রে কুলি করা, নাকি পানি দেয়া ও সারা শরীর ভালোভাবে ধৌত করতে হয়। এ ক্ষেত্রে ফরজ গোসলের সময় নাকে পানি না পৌঁছলে বা কুলি না করলে সঠিকভাবে ফরজ গোসল হয় না। তবে প্রশ্ন হলো- গোসলের পর নতুনভাবে অজু করতে হবে কিনা?

হাদিস অনুযায়ী, গোসলের পর নতুন করে অজু করার প্রয়োজন নেই। কারণ, অজুর সময় যেসব অঙ্গ ধৌত করতে হয় সেগুলো গোসলের সময় ধোয়া হয়ে যায়। খোদ রাসুল (সা.) ও গোসল শেষে অজু করতেন না। আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোসলের পর অজু করতেন না। (সুনান আন নাসায়ী, ৪৩০; তিরমিজী, হাদিস: ১০৭)

আয়েশা (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে এসেছে, রাসুল (সা.) গোসলের পর নামাজ বা অন্যান্য ইবাদাতের জন্য নতুন করে অজু করতেন না। (মেশকাত, হাদিস: ৪৪৫)