ঢাকাবৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আমাদের প্রিয় নবীজি দেখতে যেমন ছিলেন

ক্রাইম টাইমস রিপোর্ট
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৮:৫৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

ধর্ম ডেস্ক :: আমাদের প্রিয় নবীজি দেখতে যেমন ছিলেন

নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুমিনের উত্তম আদর্শ। নবীজির দেখানো পথেই আমরা চলি। আর এ পথেই যে, মুক্তি আর সফলতা। পৃথিবীর প্রায় প্রত্যেক ভাষায় নবীজির জীবনী লেখা হয়েছে। প্রতিটি মুমিন জানতে চান — দেখতে কেমন ছিলেন আমাদের প্রিয় নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

মুফতি জাকারিয়া হারুন

বিখ্যাত সাহাবি আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে, তিনি বলেন,

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ ، أَنَّهُ سَمِعَهُ , يَقُولُ : ” كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ , لَيْسَ بِالطَّوِيلِ الْبَائِنِ ، وَلَا بِالْقَصِيرِ ، وَلَا بِالأَبْيَضِالأَمْهَقِ  وَلَا بِالآدَمِ ، وَلَا بِالْجَعْدِ الْقَطَطِ ، وَلَا بِالسَّبْطِ ، بَعَثَهُ اللَّهُ تَعَالَى عَلَى رَأْسِ أَرْبَعِينَ سَنَةً ، فَأَقَامَ بِمَكَّةَ عَشْرَ سِنِينَ ، وَبِالْمَدِينَةِ عَشْرَ سِنِينَ ، وَتَوَفَّاهُ اللَّهُ تَعَالَى عَلَى رَأْسِ سِتِّينَ سَنَةً ، وَلَيْسَ فِي رَأْسِهِ وَلِحْيَتِهِ عِشْرُونَ شَعْرَةً بَيْضَاءَ ” .

অর্থ: রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুব দীর্ঘকায় ছিলেন না, আবার খাটোও ছিলেন না। তিনি ধবধবে সাদা কিংবা বাদামি বর্ণেরও ছিলেন না। তার চুল একেবারে কোঁকড়ানো ছিল না, আবার একদম সোজাও ছিল না। ৪০ বছর বয়সে মহান আল্লাহ তাআলা তাকে নবুওয়াত দান করেন।

এরপর তিনি মক্কায় ১০ বছর এবং মদিনায় ১০ বছর কাটান। মহান আল্লাহ ৬০ বছর বয়সে তাকে ওফাত দান করেন। ওফাতকালে তার মাথা ও দাড়ির ২০টি চুলও সাদা ছিল না। (শামায়েলে তিরমিজি: ০১)

(নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মের বছর, হিজরাতের বছর ও মৃত্যুর বছরসমূহকে যারা পূর্ণ বছর গণনা করেছেন তাদের মতানুযায়ী ৬৩ বছর। এবং যারাপূর্ণ ১২ মাসের বছর না হওয়ার কারণে উক্ত বছরগুলো ছেড়ে দিয়েছেন তাদের মতানুসারে ৬০ বছর। মূলতঃ ৬৩ বছর বয়স পাওয়ার হাদিসের সঙ্গে এ হাদিসের কোনো দন্দ্ব নেই।)