ঢাকাবুধবার , ৬ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল-৩ আসন : সবচেয়ে ধনী জাপার টিপু, পাঁচ বছরে আয় বেড়েছে দ্বিগুণ

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ৬, ২০২৩ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল-৩ আসন : সবচেয়ে ধনী জাপার টিপু, পাঁচ বছরে আয় বেড়েছে দ্বিগুণ।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে বৈধ প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে আছেন ৯ জন প্রার্থী। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় দাখিল করা হলফনামার তথ্যানুযায়ী ৯ জন প্রার্থীর মধ্যে বাৎসরিক আয়ের গড় হিসাবে ধনী প্রার্থী হলেন জাতীয় পার্টির প্রার্থী ও বর্তমান এমপি গোলাম কিবরিয়া টিপুর। গোলাম কিবরিয়া টিপুর পাঁচ বছরে আয় ও সম্পদের পরিমাণ দ্বিগুণ বেড়েছে। মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।

টিপু ২০০৮, ২০১৮ সালে জাতীয় পার্টি প্রার্থী হিসেবে এমপি হয়েছেন। এবার জাতীয় পার্টির প্রার্থী হিসাবে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে টিপু বার্ষিক আয় দেখান ৬ কোটি ১০ লাখ ৮৪ হাজার ৪৬৪ টাকা। এর মধ্যে ব্যবসা থেকে ৬ কোটি ৮৪ হাজার ৪৬৪ টাকা এবং করমুক্ত মৎস্য ব্যবসা থেকে ১০ লাখ টাকা।

এছাড়া তার ছিল নগদ ৪ লাখ ৪ হাজার ৬৬৮ টাকা, ব্যাংকে জমা ২ কোটি ৩০ লাখ ৮ হাজার ১০৮ টাকা। সুদবিহীন বিনিয়োগ ২ লাখ ৫৯ হাজার ৯৯১ টাকা। ১ কোটি ৪৮ লাখ ৫৭ হাজার ৬৮৬ টাকা মূল্যের চারটি গাড়ি রয়েছে তার। ২০২৩ সালে এসে গোলাম কিবরিয়া টিপুর বার্ষিক আয় দাঁড়িয়েছে ১৮ কোটি ৭৭ লাখ ৩ হাজার ৭৯২ টাকা। অর্থাৎ পাঁচ বছরের ব্যবধানে আয় বেড়েছে ১২ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ৩২৮ টাকা। এর মধ্যে ব্যবসা থেকে বছরে ৩ কোটি ৩ লাখ ৫৮ হাজার ৮০৬ টাকা আয়, শেয়ার-সঞ্চয়পত্র থেকে বছরে ১৪ কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৭১ টাকা আয়। বাড়ি ও অন্যান্য ভাড়া বাবদ বছরে আয় ৩ কোটি ৩০ লাখ ৯ হাজার টাকা।

এছাড়া সম্মানী ভাতা পান ৯ লাখ ৫ হাজার টাকা। ব্যাংক সুদ ও অন্যান্য খাত থেকে ৫৯ লাখ ২১ হাজার ৬৯০ টাকা এবং পার্লামেন্ট থেকে প্রাপ্ত আয় ১৭ লাখ ৪৪ হাজার ৩২৫ টাকা। তার নগদ ৫ লাখ ৪৫ হাজার ৬৫৫ টাকা এবং স্ত্রীর নামে ৪ লাখ ৮৭ হাজার ৮৪৫ টাকা রয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ৫ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৬৬ টাকা এবং স্ত্রীর নামে ৯২ লাখ ৪০ হাজার ৫৬৫ টাকা। বন্ড ও সঞ্চয়পত্রে ১৪ কোটি ৬৭ লাখ ৭৩ হাজার ৭১ টাকা এবং স্ত্রীর নামে ৩ কোটি ৭১ লাখ ৮৬ হাজার ৩২৬ টাকা রয়েছে। স্থায়ী আমানত রয়েছে ৭ কোটি ৭১ লাখ ৬২ হাজার ৬৪৬ টাকা। ২টি জিপ গাড়ি, বাস, ট্রাক, মোটরগাড়ি রয়েছে ৯১ লাখ টাকার। নিজের ১৫০ ভরি স্বর্ণও রয়েছে। এছাড়া একটি শর্টগান ও একটি পিস্তল রয়েছে তার।

অন্য আট প্রার্থীর হলফনামা তথ্যানুযায়ী আওয়ামী লীগের প্রার্থী সরদার মো. খালেদ হোসেনের বাৎসরিক আয় ২৫ লাখ ২৯ হাজার টাকার বেশি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননের প্রায় সাত লাখ টাকা এবং একই দলের অপর প্রার্থী টিপু সুলতানের প্রায় সোয়া ১০ লাখ টাকা, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আজমুল হাসান জিহাদের সাড়ে ৩ লাখ, তৃণমূল বিএনপির শাহানাজ হোসেনের তিন লাখ পাঁচ হাজার টাকা, জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চুর প্রায় সোয়া ১৮ লাখ টাকা। স্বতন্ত্র প্রার্থী মো. আতিকুর রহমানের আয় প্রায় সোয়া তিন কোটি টাকা ও মো. আমিনুল হকের দুই কোটি টাকা দেখানো হয়েছে।