ঢাকাশুক্রবার , ১৭ মে ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

মানুষের গড় আয়ু নিয়ে সুখবর দিলেন বিজ্ঞানীরা

ক্রাইম টাইমস রিপোর্ট
মে ১৭, ২০২৪ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: মানুষের গড় আয়ু নিয়ে সুখবর দিলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী তিন দশকের মধ্যে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু বাড়বে। তবে এর পাশাপাশি বাড়বে মোটা হওয়া এবং প্রেসারের মতো রোগও।

সম্প্রতি নতুন এক গবেষণার পর এমন খবর দিয়েছেন বিজ্ঞানীরা। মূলত গবেষণায় একদিকে যেমন গড় আয়ু বাড়ার বিষয়ে ভালো খবর দেওয়া হয়েছে, তেমনই কয়েকটি রোগ বাড়বে এবং মানুষকে ভগ্নস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে হবে বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) বিজ্ঞান বিষয়ক সাময়িকী দ্য ল্যানসেটে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

গবেষণার ফল অনুযায়ী, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে বর্তমান জীবনধারার সঙ্গে ভবিষ্যতের জীবনযাপনের অনেকটাই পরিবর্তন হবে। এর মধ্যে অন্যতম হলো মোটা হওয়া বা মেদবহুল হওয়ার প্রবণতা এবং রক্তচাপ বেড়ে যাওয়া।

গবেষকদলের মতে, বিশ্বজুড়েই মানুষের আয়ু বাড়বে। পুরুষদের গড় আয়ু ৭১ দশমিক এক থেকে ৭৬ দশমিক দুই হবে এবং মেয়েদের গড় আয়ু ৭৬ দশমিক দুই থেকে ৮০ দশমিক পাঁচ হবে। এখন যেসব দেশে মানুষের গড় আয়ু কম, সেসব দেশেই সবচেয়ে বেশি বাড়বে আয়ু।

গবেষকরা বলেছেন, মানুষের স্বাস্থ্যের জন্য যে সব ব্যবস্থা নেওয়া হচ্ছে, তার ফলেই আয়ু বাড়বে। কোভিড ১৯, সংক্রামক রোগ, মাতৃত্বকালীন রোগ, বাচ্চাদের রোগ, অপুষ্টিজনিত সমস্যা কাটানোর জন্য নেওয়া উদ্য়োগের ফলে আগামী তিন দশকে মানুষের গড় আয়ু বেড়ে যাবে বলে গবেষকরা মনে করছেন।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট