ঢাকাবৃহস্পতিবার , ৯ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

কিউএস এশিয়া র‍্যাঙ্কিংয়ে সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশের নাম

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ৯, ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪ প্রকাশ করেছে। বুধবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে এই প্রতিষ্ঠানটি। এ তালিকায় এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই।

প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪-এ বাংলাদেশের ২৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্য ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে র‍্যাঙ্কিংয়ে জায়গা পেলেও কোনো বিশ্ববিদ্যালয়ই এশিয়ার সেরা ১০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্থান হয়নি। এবারের র‍্যাঙ্কিংয়ে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে এশিয়ার মধ্যে তাদের অবস্থান ১৪০তম। ২০২৩ সালে ঢাবির অবস্থান ছিল ১৫১তম। সে হিসেবে প্রতিষ্ঠানটি এগারো ধাপ এগিয়েছে।

 

তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্যে ১৮৭তম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ১৯১তম নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় এবারও সবার সেরা হয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। আর দ্য ইউনিভার্সিটি অব হংকং তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এই র‍্যাঙ্কিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর মধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়েছে। ২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।