ঢাকাবুধবার , ২২ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

দলীয় মনোনয়ন জমা দিলে স্বতন্ত্র প্রার্থী হওয়া যাবে না

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ২২, ২০২৩ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: দলীয় মনোনয়ন জমা দিলে স্বতন্ত্র প্রার্থী হওয়া যাবে না

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিতে পারবে রাজনৈতিক দলগুলো। দলীয়ভাবে একবার মনোনয়ন জমা দিলে আর স্বতন্ত্র হিসেবে নির্বাচন করতে পারবেন না কোনো প্রার্থী। মনোনয়ন প্রত্যাহারের আগে দল বা জোট যাকে চূড়ান্ত মনোনয়ন দেবে, কেবল তিনিই প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। ওই আসনে দলের বা জোটের অন্য প্রার্থীদের মনোনয়নপত্র স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হবে। এর ফলে দলীয়ভাবে মনোনয়ন জমাকারীদের কারও আর বিদ্রোহী প্রার্থী হওয়ার সুযোগ নেই। এ ক্ষেত্রে কেউ নির্বাচন করতে চাইলে আগে থেকেই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিতে হবে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে সংসদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের ক্ষমতা প্রার্থী বা তার এজেন্টের হাতেই ছিল। ফলে দল বা জোট কাউকে চূড়ান্ত মনোনয়ন না দিলেও সংশ্লিষ্ট ব্যক্তি প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন। কিন্তু বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করে ১২ ধারা ৩ এ(বি) এবং ১৬ ধারা (২)- তে রাজনৈতিক দলগুলোকে প্রার্থী চূড়ান্তকরণের এই ক্ষমতা দেওয়া হয়।আরপিওর ১২ ধারার ৩এ (বি)-তে আগে ছিল, নিবন্ধিত রাজনৈতিক দলের পক্ষে সভাপতি/সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকার স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র যে, প্রার্থীকে ওই দলের পক্ষ থেকে মনোনয়ন প্রদান করা হয়েছে। তবে শর্ত থাকে যে, কোনো নিবন্ধিত দলের পক্ষ থেকে প্রাথমিকভাবে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া যাবে। একের অধিক প্রার্থীকে মনোনয়ন করা হলে মনোনয়নপত্র বাছাইয়ের পূর্বেই চূড়ান্তভাবে একজন মনোনীত প্রার্থীর নাম রিটার্নিং অফিসারকে লিখিতভাবে জানাতে হবে। কিন্তু ২০১৩ সালে বিগত কমিশন এই ধারায় সংশোধনী আনে। বর্তমানে এই ধারায় উল্লেখ আছে, কোনো নিবন্ধিত দলের পক্ষ থেকে প্রাথমিকভাবে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া যাবে। একের অধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হলে তা ১৬(২) ধারা অনুযায়ী কার্যকর হবে। ১৬(২) ধারায় বলা আছে, যদি কোনো আসনে একের অধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়, তার মধ্যে থেকে একজনকে মনোনয়নপত্র প্রত্যাহারের আগেই চূড়ান্ত করতে হবে। তা নিবন্ধিত রাজনৈতিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের কেউ লিখিতভাবে রিটার্নিং অফিসারকে জানাবেন। দলের অন্য মনোনীত প্রার্থীদের প্রার্থিতা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

তপশিল অনুযায়ী, আগামী ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়। এর মধ্যে রাজনৈতিক দলগুলো একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। বাছাইকালে কারও প্রার্থিতা বাতিল হয়ে গেলেও অন্যদের মধ্যে থেকে ১৮ ডিসেম্বর প্রত্যাহারের আগে একজনকে চূড়ান্ত করার সুযোগ পাবে দলগুলো।

নির্বাচন পর্যবেক্ষণে ১২ দেশের ৪৪ জনের আবেদন, ১১ জনই উগান্ডার: এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ১২টি দেশ থেকে ৪৪ জন পর্যবেক্ষক আসবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে উগান্ডা থেকেই আসছেন ১১ জন পর্যবেক্ষক। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা থেকে এই তথ্য জানানো হয়।

জনসংযোগ শাখার তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত অস্ট্রেলিয়া থেকে ১ জন, ইতালির ১ জন, আইরিশ ১ জন, স্লোভাক ১ জন, ব্রিটিশ ১ জন, ফ্রান্সের ১ জন, উগান্ডা থেকে ১১ জন, জার্মানি থেকে ২ জন, জাপানিজ ১ জন, সুইডিশ ১ জন, নিউজ এজেন্সি এএফপি থেকে ১২ জন, ভারতীয় ১ জন, সাউথ এশিয়ান ফোরাম থেকে ৪ জন, ব্রিটিশ হাইকমিশন থেকে ১ জন, নিউ দিল্লি টেলিভিশন থেকে ২ জন আবেদন করেছেন। সব মিলিয়ে ৪৪ জন পর্যবেক্ষক আসার জন্য ইসিকে জানিয়েছেন।

এর আগে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বাড়ানোর আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করা হয়েছিল। এটা কমিশন অনুমোদন করেছে। এক্ষেত্রে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সময় বাড়ানো হয়েছে।তিনি বলেন, এখন পর্যন্ত ১২টি দেশের বিভিন্ন সংস্থা ও পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। সংস্থা হিসেবে চারটি এবং সংখ্যা হিসেবে বিবেচনা করলে ৩০ থেকে ৩২ জন হবে। এ সংখ্যা সামনে বাড়তেও পারে। চারটি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেক্টোরাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, এনডিআই পাঁচজন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল থেকে চারজন নির্বাচন পর্যবেক্ষণে আসার কথা জানিয়েছে।ঢাকার বাইরে যাচ্ছেন তিন কমিশনার: এদিকে দ্বাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে ঢাকার বাইরে সফরে যাচ্ছেন নির্বাচন কমিশনাররা। এর মধ্যে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান আজ বুধবার মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মেহেরপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করছেন। আগামীকাল সকাল সাড়ে ১০টায় ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উল্লেখিত চার জেলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। আরেক কমিশনার বেগম রাশেদা সুলতানা রংপুর ও রাজশাহী সফরের উদ্দেশে আজ ঢাকা ছাড়বেন। আগামীকাল সকাল ১০টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ে রংপুর বিভাগীয় কমিশনার, ডিআইজি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর ও নীলফামারী জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। শুক্রবার রংপুর বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা ও লালমনিরহাট জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। এ ছাড়া সোমবার বগুড়া বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে রাজশাহী বিভাগীয় কমিশনার, ডিআইজি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, বগুড়া সিরাজগঞ্জ, জয়পুরহাট ও নওগাঁ জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় এবং মঙ্গলবার রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাজশাহী, পাবনা, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। আর কমিশনার মো. আনিছুর রহমান আজ সকাল সাড়ে ১০টায় কুমিল্লা সার্কিট হাউসে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলা কর্মকর্তা এবং বিকেল ৩টায় নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।