ঢাকাসোমবার , ১১ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ব্যানার–ফেস্টুন মুক্ত বরিশাল নগরী

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১১, ২০২৩ ১১:১০ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশে বরিশাল নগরীজুড়ে থাকা পোস্টার, ব্যানার, ফেস্টুন সরানো হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী-সমর্থকেরা নিজ নিজ দায়িত্বে সরিয়ে নেন এসব পোস্টার, ব্যানার। এতে পরিচ্ছন্ন নগরীতে পরিণত হয়েছে বরিশাল। নগরীর এমন রূপ দেখে স্বস্তি জানিয়েছে সাধারণ মানুষ।

কিছুদিন আগেও বিভিন্ন রাজনৈতিক দলের ব্যানার পোস্টারে ঢেকে ছিল বরিশাল নগরীর সদর রোডের বিবি পুকুরপাড় এলাকা। ইসির নির্দেশে ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের পাশের দেয়াল, বিদ্যুতের খুঁটি, গাছ থাকা ব্যানার সরিয়ে নেন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা।

এতে চিরচেনা রূপে ফিরেছে নগরী। নগরবাসী বলছেন, ঐতিহ্যবাহী বরিশাল নগরী সার্বক্ষণিকভাবেই ব্যানার, পোস্টার–ফেস্টুনের জঞ্জালে ঘেরা থাকত। এখন মুক্ত মনে হচ্ছে। তবে শুধু নির্বাচনকে কেন্দ্র করে পোস্টারমুক্ত বরিশাল নয়; বরং সব সময় এমন অবস্থা রাখা উচিত।

স্থানীয় এক বাসিন্দা বলেন, ব্যানার–পোস্টার যদি এই শহরে না থাকে, তাহলে আসলেই অনেক ভালো লাগে। ব্যানার–পোস্টারের জন্য নির্দিষ্ট স্থান বোঝাও যায় না, চেনাও যায় না।

নগরীর আরেক বাসিন্দা বলেন, ‘ব্যানার–ফেস্টুন দিয়ে শহরে জঞ্জাল সৃষ্টি করা হয়। এই জঞ্জাল মুক্ত হয়েছে। আমি মনে করি, বরিশাল শহর এভাবে থাকলে শহরের ঐতিহ্য এবং সৌন্দর্য থাকে।’

বরিশালের ৬টি আসনের সব এলাকা থেকে ব্যানার-পোস্টার অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম। তিনি বলেন, ‘ব্যানার–পোস্টার সরাতে আমাদের প্রতি নির্দেশনা আছে। এ অনুযায়ী সিটি করপোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদগুলোকে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে যে, তারা যেন স্থানীয়ভাবে ব্যানার পোস্টার সরাতে কাজ করে।’

বরিশালের ৬টি আসনে নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে। এছাড়া দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট অতিরিক্ত দায়িত্ব পালন করবেন।