ঢাকাবুধবার , ২৫ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩০ হাজার, মৃত্যু ১৪১

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৫, ২০২৩ ৬:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে ভয়াবহ হয়ে উঠেছে ডেঙ্গু। আক্রান্তের হার করোনার ছোবলকেও হার মানিয়েছে। এরই মধ্যে বরিশাল বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৪১ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩০ হাজার। ডেঙ্গু প্রতিরোধে সব সংস্থার সমন্বিত উদ্যোগ নেওয়ার কথা বলছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ বছর জুন পর্যন্ত প্রথম ছয় মাসে বরিশাল বিভাগে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৭৫০ জন। এ সময় মৃতের সংখ্যা ছিল তিনজন। কিন্তু ৭ জুলাই থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ১০৭ দিনে মারা গেছেন আরও ১৩৮ জন। এ সময় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৫৬৩ জন।

আক্রান্ত রোগীদের ৭০ ভাগ আসছেন গ্রাম থেকে। লক্ষণ না বোঝা ও অর্থনৈতিক দুরাবস্থার জন্য অনেক রোগী হাসপাতালে আসেন না। প্রকৃত আক্রান্ত তাই আরও বেশি।

বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন গড়ে দেড় শ ডেঙ্গু রোগী ভর্তি থাকছে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল প্রশাসন।

বরিশাল শেরে বাংলা মেডিকেলের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, ‘হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের রাখা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে আমাদের খুব কষ্ট হচ্ছে। আগামীতে ডেঙ্গু মৌসুমের আগেই যদি ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে নিস্তার মিলতে পারে।’

বরিশালে বর্তমানে প্রতিদিন গড়ে ২৭৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অফিসের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, ‘আক্রান্তের দিক দিয়ে ডেঙ্গু করোনাকে ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য বিভাগের কর্মীরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সব সেক্টরেই কাজ করছে। স্থানীয় সরকার বিভাগসহ অন্য সব দপ্তর ডেঙ্গু নিয়ন্ত্রণে তাঁদের কাজের গতিকে আরও গতিশীল করলে পরিস্থিতির উন্নতি ঘটতে পারে।’