ঢাকাবৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় সংসদ নির্বাচন : ২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্ম হলে এবার ভোট দিতে পারবেন না

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৬, ২০২৩ ৩:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: জাতীয় সংসদ নির্বাচন : ২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্ম হলে এবার ভোট দিতে পারবেন না।

যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারির পর তারা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না নির্বাচন কমিশন (ইসি)। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি অনুষ্ঠিত এক মাসিক সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, আগামী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হবে। ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে যে কোনো ব্যক্তির বয়স ১৮ হতে হবে। সেই হিসেবে যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারির পর তারা আগামী নির্বাচনে ভোট দিতে পারবেন না।

 

সম্প্রতি অনুষ্ঠিত ওই মাসিক সমন্বয় সভায় উপস্থিত ছিলেন এনআইডি অনুবিভাগের মহাপরিচালক(গ্রেড-১) একেএম হুমায়ূন কবীর। তিনি বলেন, যে নাগরিকদের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে, তারা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তবে ভোটারদের নাম ও প্রয়োজনীয় তথ্য ভোটার তালিকায় থাকবে। আর যে নিবন্ধনকারীদের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারির পর তারা জাতীয় পরিচয়পত্র পেলেও ভোটার তালিকায় তাদের নাম থাকবে না এবং তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।’