ঢাকাবৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

৩৬৫টি বাড়তি পদ পাচ্ছে, পুলিশ

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৬, ২০২৩ ৬:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক  :: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই পুলিশের পদোন্নতির জট খুলতে যাচ্ছে। এই জট খুলতে পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৩৬৫টি সুপারনিউমারারি পদ সৃষ্টি করা হচ্ছে। পদগুলোর মধ্যে আছে অতিরিক্ত আইজিপির ১০টি, উপমহাপরিদর্শকের (ডিআইজি) ৬৫টি, অতিরিক্ত ডিআইজির ১৪০টি এবং পুলিশ সুপারের (এসপি) ১৫০টি। এ-সংক্রান্ত প্রস্তাব জরুরি বিবেচনায় ‘প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি’র বৈঠকে উপস্থাপন করতে গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

 

সূত্রমতে, আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে ওই বৈঠক হওয়ার কথা। বৈঠকের ২৬টি আলোচ্যসূচিতে পুলিশের সুপারনিউমারারি পদ সৃষ্টির বিষয়টি ঠাঁই না পেলেও বিবিধ হিসেবে প্রস্তাবটি তুলে অনুমোদন দেওয়া হতে পারে।

জননিরাপত্তা বিভাগের চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে মোট ৩৬৫টি সুপারনিউমারারি পদ অস্থায়ীভাবে রাজস্ব খাতে সৃজন করার সারসংক্ষেপ পাঠানো হলো। জরুরি বিবেচনায় ২৬ অক্টোবরের প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির পঞ্চম সভায় উপস্থাপনের জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ ও জননিরাপত্তা বিভাগের একাধিক কর্মকর্তা জানান, পুলিশের দাবির পরিপ্রেক্ষিতে কয়েক দফায় পুলিশ ক্যাডারের জনবল কাঠামোতে ৩৬৫টি সুপারনিউমারারি পদ সৃষ্টির সিদ্ধান্ত দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তাতে দ্রুতগতিতে সম্মতি দিয়েছে অর্থ বিভাগও। আরও দ্রুতগতিতে অনুমোদনের জন্য তোলা হচ্ছে প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির বৈঠকে। এই প্রস্তাব অনুমোদন পেলে আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হতে পারে।

জানা যায়, গত ২০ জুলাই পুলিশের ৫২৯টি সুপারনিউমারারি পদ সৃষ্টির সিদ্ধান্ত হয়। এসব পদের মধ্যে ছিল গ্রেড-১ পদমর্যাদার অতিরিক্ত আইজি ১৫টি এবং একই পদ গ্রেড-২ মর্যাদার ৩৪টি, ডিআইজি ১৪০টি, অতিরিক্ত ডিআইজি ১৫০টি এবং এসপির ১৯০টি। প্রস্তাবে বলা হয়, এই প্রক্রিয়ায় যাঁদের পদোন্নতি দেওয়া হবে, তাঁরা আগের ডেস্কেই দায়িত্ব পালন করবেন।

তবে নতুন পদের বেতন-ভাতাসহ অন্যান্য সুবিধা ভোগ করবেন। জননিরাপত্তা বিভাগ থেকে প্রস্তাবটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হলে তারা ৩৪২টি পদ দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির জন্য পাঠায়। গত ৭ ও ১৪ সেপ্টেম্বর দুই দফায় ৩৪২টি পদের অনুমোদন দেয় অর্থ বিভাগ।

এরপর আরও পদ বাড়াতে ১৯ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় জননিরাপত্তা বিভাগ। চিঠির জবাব না পাওয়ায় এবং তালিকা কাটছাঁট করায় পুলিশে অসন্তোষ দেখা দেয়। সব বিষয় বিবেচনা করে পদ বাড়ানোর সিদ্ধান্ত হয়। সবশেষ ২৩ অক্টোবর আরও ২৩টি পদের অনুমোদন দেয় জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ।