ঢাকাশুক্রবার , ২৭ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

হয়রানি এড়াতে আগেই ঢাকায় গেছেন বরিশাল বিএনপি নেতাকর্মীরা

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৭, ২০২৩ ১:১৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: হয়রানি এড়াতে আগেই ঢাকায় গেছেন বরিশাল বিএনপি নেতাকর্মীরা

গ্রেপ্তারসহ হয়রানি এড়াতে বরিশাল থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা আগেভাগেই ঢাকায় পৌঁছে গেছেন। দলীয় সূত্রের দাবি, আগামীকাল শনিবার (২৮ অক্টোবর) সমাবেশের আগে মহানগর ও জেলা পর্যায়ের নেতাকর্মীরা নির্দিষ্ট করে দেওয়া স্থানগুলোতে জড়ো হয়ে মিছিল নিয়ে সমাবেশে যোগ দেবেন। বরিশাল জেলা ও মহানগরের কজন শীর্ষস্থানীয় নেতা এই তথ্য একদিন আগে অর্থাৎ শুক্রবার বিকেলে নিশ্চিত করেন।

বরিশাল মহানগর বিএনপি নেতারা জানান, গত সোমবার থেকেই বরিশাল অঞ্চল থেকে নেতাকর্মীরা নিজেদের মতো করে বাসে-লঞ্চে করে রাজধানী ঢাকায় গিয়ে বিভিন্ন স্থানে অবস্থান নিয়েছেন।

বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও দপ্তরের দায়িত্বে থাকা জাহিদুর রহমান সাংবাদিকদের বলেন, ‘বরিশাল মহানগর, দক্ষিণ ও উত্তর জেলা কমিটি থেকে নেতা-কর্মীরা এরই মধ্যে ঢাকায় অবস্থান নিয়েছেন। এই মহাসমাবেশকে ঘিরে সরকার নানাভাবে দমন-পীড়ন, গ্রেপ্তার-তল্লাশিসহ হয়রানিমূলক তৎপরতা চালাবে; সেটা আগে থেকেই আমরা বুঝতে পেরেছিলাম। এ জন্য যে যাঁর মতো করে ঢাকায় গেছেন। শুধু বরিশাল নয়, বিভাগের সব কটি জেলা ও উপজেলা থেকেই নেতা-কর্মীরা ঢাকায় অবস্থান নিয়েছেন।’

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আগামীকাল শনিবার ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। এই সমাবেশ সফল করার জন্য মহানগর বিএনপি পাঁচটি সমন্বয় কমিটি গঠন করেছে। এ কমিটির সমন্বয়ে মহানগর বিএনপি, অঙ্গসংগঠন ও ওয়ার্ডের নেতা-কর্মীরা সমাবেশে অংশ নেবেন।

জাহিদুর রহমান বলেন, মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যদের নিয়ে নগরের ৩০টি ওয়ার্ডের নেতাকর্মীদের সঙ্গে সমন্বয় করার জন্য তিনটি কমিটি করা হয়েছে। এক একটি কমিটি ১০টি ওয়ার্ডের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষাসহ সমন্বয় করবে। এসব কমিটিতে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যদের নিয়ে করা হয়েছে। যুগ্ম আহ্বায়কদের নিয়ে করা কমিটি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে সমন্বয় করবে। এ ছাড়া একটি মেডিকেল টিম, একটি আইন সহায়তা টিম ও একটি মিডিয়া টিম গঠন করা হয়েছে।

মহানগর বিএনপির নেতারা বলছেন, হামলায় আহত হলে কিংবা কেউ অসুস্থ হয়ে পড়লে তাঁদের জন্য কাজ করবে চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল টিম। আইনি সহায়তা দেবে আইনজীবীদের নিয়ে গঠিত আইন সহায়তা টিম। আর মিডিয়া টিম যেকোনো ধরনের সমস্যা, গ্রেপ্তার বা হামলা সম্পর্কে সংবাদকর্মী ও দলের সবাইকে তথ্য সরবরাহ করবে।বরিশাল দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যসচিব আবুল কালাম শাহীন সাংবাদিকদের বলেন, তাদের আওতায় বরিশাল সদর, বাবুগঞ্জ, বাকেরগঞ্জ, উজিরপুর ও বানারীপাড়া উপজেলা। এই পাঁচ উপজেলার বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাদের নিয়ে একটি সমন্বয় টিম করা হয়েছে। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবুল হোসেন এবং তিনি (সদস্যসচিব) সমন্বয়ক হিসেবে কাজ করবেন।

বরগুনা জেলা বিএনপির সাবেক সভাপতি ও কেন্দীয় নির্বাহী কমিটির সদস্য নজরুল ইসলাম মোল্লা সাংবাদিকদের বলেন, বর্তমান প্রেক্ষাপটে দলবদ্ধভাবে যাওয়া সম্ভব নয়। এতে হয়রানির আশঙ্কা আছে। তাই সবাইকে নিজেদের চেষ্টায় ঢাকা গিয়ে অবস্থান নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বরগুনা থেকে অন্তত তিন হাজার নেতাকর্মী ঢাকায় পৌঁছেছেন।

এদিকে বরিশাল মহানগর বিএনপির পদবঞ্চিত নেতাকর্মীরাও ঢাকায় অবস্থান নিয়েছেন। মহানগর বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারের অনুসারী হিসেবে পরিচিত সাবেক মহানগর কমিটির নেতাকর্মী এবং ৩০টি ওয়ার্ডের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিপুলসংখ্যক নেতাকর্মী আগেভাগেই ঢাকায় গেছেন।

মহানগর বিএনপির সাবেক সহসাধারণ সম্পাদক আনোয়ারুল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা মহানগর বিএনপির কমিটিতে নেই। কিন্তু কমিটিতে না থাকলেও আমরা আলাদাভাবে বিএনপির মহাসমাবেশে আলাদাভাবে বিপুলসংখ্যক নেতা-কর্মী নিয়ে যোগ দেব। এরই মধ্যে এসব নেতাকর্মী ঢাকায় এসেছেন।

বরিশাল মহানগর ছাত্রদল সাধারণ সম্পাদক হুমায়ন কবির জানান, তিনিও বিপুলসংখ্যক কর্মী নিয়ে দুদিন আগেই রাজধানীতে অবস্থান করছেন। সমাবেশের ২/১ দিন আগে যেতে গেলে যাত্রাপথে হয়রানি করার হবে, যা এখন প্রতীয়মাণ হচ্ছে। তাই সবকিছু বিবেচনা করে তিনিও কর্মীবহর নিয়ে আগেভাগেই ঢাকায় চলে গেছেন