ঢাকামঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

সাবেক মেয়র সাদিক আবদুল্লাহ ও তার স্ত্রীর মার্কিন নাগরিকত্ব ও সম্পদের তথ্য চায় ইসি

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১২, ২০২৩ ১২:৪১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক  :: বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং তার স্ত্রীর মার্কিন নাগরিকত্ব ও সম্পদের তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৫ আসনের এই স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ থাকায় এ তথ্য চেয়েছে ইসি।

প্রয়োজনে ঢাকার মার্কিন দূতাবাসের সহায়তা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ তথ্য দাখিলের নির্দেশ দিয়েছে সংস্থাটি। ইসির আইন-শাখা থেকে সোমবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ রিটার্নিং অফিসারের কাছে দাখিল করা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত হলফনামায় নিজের এবং তার স্ত্রীর দ্বৈত নাগরিকত্ব ও যুক্তরাষ্ট্রে থাকা সম্পদের ব্যাপারে তথ্য গোপন করেছেন বলে অভিযোগ তোলা হয়েছে। এ অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল (আপিল নম্বর-০৮৬/২০২৩) দায়ের করেছেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহিদ ফারুক।

গতকাল রোববার (১০ ডিসেম্বর) এ বিষয়ে ইসিতে শুনানি হয়। সাদিক আবদুল্লাহর আইনজীবী খুরশীদ আলম শুনানিতে বলেন, তার মক্কেলের বিরুদ্ধে আনা অভিযোগে এস আবদুল্লাহ নামের এক ব্যক্তির মার্কিন নাগরিকত্ব থাকার কথা বলা হয়েছে। এস আবদুল্লাহ মানে সাদিক আবদুল্লাহ নন, দুজন ভিন্ন ব্যক্তি।

এ সময় ইসি বাদীপক্ষের কাছে জানতে চায়, সাদিক আবদুল্লাহর মার্কিন পাসপোর্টের কোনো কপি দেখাতে পারবে কি না। জবাবে জাহিদ ফারুকের আইনজীবী ব্যারিস্টার সিদ্দিকুর রহমান বলেন, তাৎক্ষণিকভাবে তা দেখানো সম্ভব নয়।

এরই প্রেক্ষিতে সাদিক আবদুল্লাহ এবং তার স্ত্রীর বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্ব ও যুক্তরাষ্ট্রে সম্পদ থাকার অভিযোগের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয়ার সিদ্ধান্ত হয়। আর তার প্রার্থিতা স্থগিত রাখে ইসি। পররাষ্ট্র মন্ত্রণালয়কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে বৃহস্পতিবারের (১৪ ডিসেম্বর) মধ্যে তা পাঠানোর জন্য বলেছে সংস্থাটি। আগামী ১৫ ডিসেম্বর এ নিয়ে শুনানি হবে।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর সাদিক আবদুল্লাহর মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেন জাহিদ ফারুক। পরে ৯ ডিসেম্বর জাহিদ ফারুকের প্রার্থিতা বাতিলের জন্য সাদিক আব্দুল্লাহও আপিল করেন। জাহিদ ফারুকের বিরুদ্ধে হলফনামায় মামলার তথ্য গোপন করার অভিযোগ তোলেন তিনি। তার আবেদনের শুনানি হবে আগামী ১৫ ডিসেম্বর।