ঢাকারবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০০ বছর পূর্তিতে পুনর্মিলনী স্থগিতকরণের দাবিতে মানববন্ধন

ক্রাইম টাইমস রিপোর্ট
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৯:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক ::  বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০০ বছর পূর্তিতে পুনর্মিলনী স্থগিতকরণ এবং রেজিষ্ট্রেশনকৃতদের টাকা রিফান্ড প্রসঙ্গে মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে ওই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।

বরিশাল সদর গার্লসে পূর্ণমিলনীতে অনাগ্রহী প্রাক্তন শিক্ষার্থীদের মানববন্ধন শেষে স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার ॥ বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০০ বছর পূর্তিতে পুনর্মিলনী স্থগিতকরণ এবং রেজিষ্ট্রেশনকৃতদের টাকা রিফান্ড প্রসঙ্গে মানববন্ধন শেষে স্মারকলিপি প্রদান করেছে ওই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। রোববার (২২ সেপ্টেম্বর ) সকাল ১১ টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধনের পর তারা বরিশাল জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন। যার অনুলিপি প্রদান করা হয়েছে বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষিকাকে।

লিখিত স্মারকলিপিতে উল্লেখ রয়েছে, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ২৩ জানুয়ারি ২০২৩ তারিখে শতবর্ষপূর্ণ পালন করেছে। সেই লক্ষ্যে বিদ্যালয়ের শতবর্ষ উদযাপনে প্রাক্তন ছাত্রীদের উদ্যোগে শতবর্ষ আয়োজনের জন্য ২২ সেপ্টেম্বর ২৩ তারিখে বিদ্যালয়ে সম্মেলন কক্ষে একটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। কিন্তু দুঃখজনকভাবে একটি গোষ্ঠী নামে মাত্র সাধারণ সভা করে উপস্থিত কারও মতামত না নিয়েই নিজেদের মত কমিটি গঠন করে সভার মূলতবি ঘোষণা করে। তারপর তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেজ ও গ্রুপ খুলে রেজিট্রেশনের আহ্বান জানায়। এই গ্রুপ গুলো শুরু থেকেই অনিয়মের দ্বারা পরিচালিত হত।

কেউ কিছু তথ্য জানতে চাইলেই ব্লক, পরামর্শ দিলেই ব্লক করা হত। তারপর সামনে ২০২৪ জাতীয় নির্বাচন আছে বলে অনেক সিনিয়র সময় নিয়ে আয়োজনের জন্য অনুরোধ করেন কমিটির আহবায়ক প্রফেসর শাহ সাজেদা কে। তিনি বার বার কথা দিয়েও সিনিয়রদের মতামত আগ্রহ্য করে ফেব্রুয়ারি ২০২৪ সালে, এপ্রিলে অনুষ্ঠান হবে এমন আশ্বাস দিয়ে রেজিস্ট্রেশন আহ্বান করে এবং প্রায় ২৭০০ শত প্রাক্তন তাদের আবেগ, ভালোবাসার বিদ্যালয়ের শতবর্ষে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেন।

উক্ত কমিটি কোন অনুষ্ঠান আয়োজন করেননি। শুরু থেকেই মতবিরোধ থাকায় এবং সকলের মতামতের প্রতি শ্রদ্ধাবোধ না থাকায় দুইটি গ্রুপ সৃষ্টি হয়। তবে দ্বিতীয় গ্রুপ শাহ সাজেদার সাথে মার্জ হওয়ার জন্য দীর্ঘ আট মাস চেষ্টা করে ব্যর্থ হয়। আমাদের সবার প্রত্যাশা ছিলো একটি সুন্দর সকলের অংশগ্রহণে শতবর্ষ উদযাপন করা, তবে শাহ সাজেদা বার বার ওয়াদা দিয়েও অনুষ্ঠান আয়োজন করেননি বা কোন নির্দিষ্ট তারিখও দেননি। কিন্তু হঠাৎ করেই তিনি রাজনৈতিক পট পরিবর্তনের সুযোগে আগামী ২৭ ও ২৮ ডিসেম্বর ২০২৪ তারিখ শতবর্ষ উদযাপনের তারিখ ঘোষণা করেন।

দেশের এই ক্রান্তিলগ্নে, অস্থিতিশীল পরিবেশে এবং হাজার হাজার ছাত্রের রক্তের দাগ এখনো শুকায়নি, সাম্প্রতিক বন্যা এমন অবস্থাকে বিবেচনায় ঐতিহ্যবাহী বিদ্যাপীঠের শতবর্ষ নামে মাত্র উদযাপন হওয়াটা দৃষ্টিকটু ও অযৌক্তিক। আমরা সুদিন ফিরলে দেশ স্থিতিশীল অবস্থা এলে সকলে মিলে আমাদের বিদ্যালয়ের শতবর্ষ উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে আশাবাদী। এমতাবস্থায় রেজিস্ট্রেশনকৃত প্রাক্তন শিক্ষার্থীরা দীর্ঘদিন থেকে রেজিস্ট্রেশন ফি রিফান্ড চেয়ে আহবায়কের সাথে এবং কমিটির সদস্যদের সাথে যোগাযোগ করলে তাদের পক্ষ থেকে কোন সদুত্তর পাওয়া যায়নি।

প্রত্যেককে নানাভাবে অসম্মানিত করে কথা বলা হয়েছে। তাই নিরুপায় হয়ে ২২ সেপ্টেম্বর সকলে মিলে ১০০ বছর পূর্তিতে পুনর্মিলনী কমিটি আহবায়ক সহ সকলের পদত্যাগ দাবি করে এবং রেজিস্ট্রেশন ফি রিফান্ড চেয়ে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন কর্মসূচি শেষে সার্বিক অবস্থা এবং ব্যবস্থা গ্রহণে স্মারকলিপি প্রদান করা হলো।

উপরোক্ত বিষয়ে গুরুত্বারোপ করে দেশের সংকটকালীন মুহূর্তে শতবর্ষ উদযাপন স্থগিতকরণ এবং রেজিস্ট্রেশনকৃতদের ফি রিফান্ড প্রদানে যথাপোযুক্ত ব্যবস্থা নিতে মর্জি হয়।