ঢাকারবিবার , ৩০ জুন ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

কাউখালীতে বিভিন্ন হোটেল রেস্তোরাঁয় মানা হচ্ছে না  স্বাস্থ্যবিধি 

ক্রাইম টাইমস রিপোর্ট
জুন ৩০, ২০২৪ ৭:৫২ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

রিয়াদ মাহমুদ সিকদার, কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি :: পিরোজপুরের কাউখালী উপজেলার বিভিন্ন হাট বাজারের হোটেল রেস্তোরাঁ ও কনফেকশনারিতে প্রচলিত স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অভিযোগ রয়েছে, এ সকল হোটেল, রেস্তোরাঁ ও কনফেকশনারীগুলোতে খাদ্য দ্রব্য প্রস্তুতে ও পরিবেশন গতভাবে স্বাস্থ্যবিধি ব্যাপক হারে লঙ্ঘিত হচ্ছে। অধিকাংশ হোটেল গুলো অস্বাস্থ্যকর পরিবেশে রান্না এবং বাসনপত্র ময়লা পানিতে পরিষ্কার করা হয়। পচা বাসি খাবার গরম করে পরিবেশন করা হয় । কিছু কিছু হোটেলে অসুস্থ হাঁস-মুরগি পরিবেশনা করার অভিযোগ রয়েছে। অধিকাংশ হোটেলে অধিক লাভের আশায় গাভী গরুর মাংস বলদ গরুর ও ছাগলের মাংস খাসির মাংস বলে চালিয়ে দিচ্ছে। লাল মুরগি ও সোনালি মুরগি দেশি মুরগি হিসেবে চালিয়ে যাচ্ছে একশ্রেণীর হোটেল মালিকরা। অন্যদিকে কনফেকশনারিতে বয় বেয়ারা ও রান্নার কাজে নিয়োজিত লোকদের অনেকেই বিভিন্ন সংক্রামক দেরিতে আক্রান্ত এবং তাদের পোষাক পরিচ্ছন্ন নোংরা। লক্ষ্য করা যাচ্ছে,অসাবধানতার কারণে অনেক হোটেলে  শ্রমিকের ঘাম খাদ্যদ্রব্যের উপরে পড়ছে। তাছাড়া কিছু কিছু বেকারি ও কনফেকশনারী কারখানাগুলোতে  শরীরের জন্য ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করছে অহরহ। চিনির পরিবর্তে স্যাকারিন ব্যবহার করছে। নষ্ট হয়ে যাওয়া তেল, ময়দা এবং অন্যান্য দ্রব্যাদি নির্বিঘ্নে ব্যবহার করছে। হোটেলে খেতে আসা আব্দুল জব্বার বলেন আমরা হোটেলে কি খাচ্ছি তা একমাত্র আল্লাহ তায়ালা জানে। সবখানে শুধু ভেজাল আর ভেজাল। বেকারির মাল ক্রয় করতে আসা সাইদুর রহমান বলেন এই ভেজাল খাবার খেয়ে আমাদের গ্যাস্টিক সহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে হচ্ছে। ভুক্তভোগীরা বলেন দেখার যেন কেউ নেই?

কাউখালী উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর এম ইলিয়াস উদ্দিন বলেন, আমরা হোটেল রেস্টুরেন্ট,বেকারি ও কনফেকশনারিতে তদারকি করি এবং মালের গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা করি।
কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল মোল্লা বলেন, আমরা ভেজাল বিরোধী অভিযান করা সহ মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবসায়ীদের সতর্ক করে থাকি। যদি কোন ব্যবসায়ী বাসি পঁচা সহ ভেজাল কোন খাবার বিক্রি করে তাহলে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।