ঢাকাবৃহস্পতিবার , ২৫ জুলাই ২০২৪

কোটা আন্দোলনে আহত-নিহতের সংখ্যা সরকারিভাবে প্রকাশের দাবি : ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের

ক্রাইম টাইমস রিপোর্ট
জুলাই ২৫, ২০২৪ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: কোটা আন্দোলনে আহত-নিহতের সংখ্যা সরকারিভাবে প্রকাশের দাবি : ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের

 

 

কোটা সংস্কার আন্দোলনে আহত-নিহতদের সংখ্যা ও পরিচয় সরকারিভাবে জনসম্মুখে প্রকাশ করার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। এ সময় কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে চলমান কারফিউ প্রত্যাহারসহ কয়েকটি দাবি তুলে ধরেন তিনি।

 

সংবাদ সম্মেলনে এএম মাহবুব উদ্দিন খোকন বলেন, পত্র-পত্রিকায় নিউজ অনুযায়ী কয়েকশ আন্দোলনকারী নিহত হন। আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে আন্দোলনকারীদের অনেকের চোখ চিরতরে নষ্ট হয়ে যায়। সারাদেশে হাজার হাজার কোটা আন্দোলনকারী আহত হন। অনেকে মৃত্যুর সাথে লড়ছেন। অথচ এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কতজন কোটা আন্দোলনকারী নিহত ও আহত হয়েছেন তার কোনো সংখ্যা দেশবাসীকে জানানো হয়নি। এ সংখ্যা গোপন করায় আমরা হতবাক হয়েছি। তিনি অনতিবিলম্বে আহত ও নিহতদের সংখ্যা এবং পরিচয় জনসম্মুখে প্রকাশ করার দাবি জানান।

 

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, শান্তিপূর্ণ কোটাবিরোধী ছাত্র আন্দোলনে হঠাৎ একজন প্রভাবশালী মন্ত্রী সরকারি দলের ছাত্র সংগঠনের নাম উল্লেখ করে বলেছিলেন যে, কোটা আন্দোলন দমন করতে তাদের ছাত্র সংগঠনই যথেষ্ট। এই উসকানিমূলক বক্তব্য দেওয়ার পরপরই কোটাবিরোধীদের ওপর হামলা করা হয় এবং তাদের সঙ্গে সংঘর্ষ হয়। এছাড়া সরকারের আরও দু-একজন মন্ত্রী উসকানিমূলক বক্তব্য রাখেন। এতে সারাদেশে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

তিনি বলেন, দেশে কোটাবিরোধী আন্দোলন চলাকালীন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ব্যারিস্টার জাকির হোসেন, অ্যাডভোকেট আবেদ রেজাসহ সুপ্রিম কোর্ট ও সারাদেশের অনেক আইনজীবীকে বিনা কারণে গ্রেফতার করা হয়েছে এবং তাদের রিমান্ডেও নেওয়া হয়েছে। আমরা আইনজীবীদের গ্রেফতারের তীব্র নিন্দা জানাই এবং অনতিবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী সদস্য সৈয়দ ফজলে ইলাহী অভি ও ফাতেমা আক্তার।