ঢাকারবিবার , ৪ আগস্ট ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে এক দফা দাবিতে মহাসড়কে শিক্ষার্থীদের আন্দোলন-বিক্ষোভ

ক্রাইম টাইমস রিপোর্ট
আগস্ট ৪, ২০২৪ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে এক দফা দাবিতে মহাসড়কে শিক্ষার্থীদের আন্দোলন-বিক্ষোভ।

 

এক দফা দাবিতে অসহযোগ আন্দোলন কর্মসূচি বাস্তবায়নে রাজপথে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বরিশালের শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের নিয়ে রোববার (৪ আগস্ট) সরকারি ১১টায় সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের প্রথম (ফার্স্ট) গেট থেকে তাদের কর্মসূচি শুরু করেন।

পরে মিছিল করে নথুল্লাবাদ বাসস্ট্যান্ডে গিয়ে ঢাকা, বরিশাল, কুয়াকাটা মহাসড়ক বন্ধ করে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে ও ফেস্টুন হাতে বিক্ষোভ করছেন। শিক্ষার্থীদের এ বিক্ষোভ মিছিলের কারণে সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে, পুলিশকে সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়। এ সময় শিক্ষার্থীরা জানান, তাদের শান্তিপূর্ণ আন্দোলনে গুলি চালিয়ে নির্বিচারে ছাত্র-জনতাকে হত্যা করা হয়েছে।

এ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত বিচার করতে হবে। নয়ত হত্যার দায় নিয়ে ক্ষমতা থেকে সড়ে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তারা। পাশাপাশি তাদের ঘোষিত ৯ দফা দাবি অবিলম্বে মেনে নেওয়ার দাবি জানানো হয়। এ সময় প্রশাসনকে লক্ষ করে ফেস্টুন নিয়ে ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেবো না’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এক শিক্ষার্থী মারিয়া জাহান ইভা বলেন, আন্দোলন চলাকালীন হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলনে অংশ নিয়েছে। যৌক্তিক দাবির আন্দোলনে আমাদের ভাই-বোন ও সাধারণ মানুষের ওপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়ে হত্যা করা হয়েছে, এ সবের প্রতিবাদের ভাষা নেই।

এদিকে, শনিবার রাতে একটি জরুরি বার্তা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বরিশালের সমন্বয়করা। তারা জানিয়েছেন, ৪ আগস্ট সারাদেশে গণহত্যা ও গণগ্রেফতার এবং শিক্ষক, সাংবাদিক ও সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ও স্বৈরাচার সরকারের মন্ত্রিসভার সবার পদত্যাগের ১ দফা দাবিতে অসহযোগ আন্দোলন ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এতে তারা বরিশালবাসীকে উদ্দেশ করে আরো বলেন, প্রিয় বরিশালবাসী, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বরিশাল-এর শান্তিপূর্ণ কর্মসূচি বিভিন্ন মহল বিভিন্নভাবে বিনষ্ট করতে চাইছে। শনিবার (৩ আগস্ট) সমগ্র বরিশাল শহর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শান্তিপূর্ণ মিছিলে মুখরিত হচ্ছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বরিশাল ঘোষিত কর্মসূচিতে বৈষম্য (বিরোধীছাত্র আন্দোলন) নাম দিয়ে আমাদের আন্দোলন ধ্বংস করে দেওয়ার পাঁয়তারা করছে, যেটা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বরিশাল কখনো হতে দেবে না।

বার্তায় জানানো হয়, পলিটেকনিক ইনস্টিটিউট, জেলা স্কুল, মহিলা কলেজ, বিএম কলেজ, হাতেম আলী কলেজসহ সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বরিশাল গঠিত। জরুরি বার্তার শেষে রোববারের কর্মসূচি সফল করার জন্য সব শ্রেণি-পেশার মানুষের কাছে আহ্বান জানানো হয়।

এ বিষয়ে বরিশাল বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লোকমান হোসেন বলেন, শিক্ষার্থীরা ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কের অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন। এতে করে মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। তবে কেউ যদি জানমালের ক্ষতি করে, তাহলে পুলিশ ব্যবস্থা নেবে।