ঢাকাশনিবার , ২৫ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে অনিয়ম ও বিভিন্ন অভিযোগে সিটকে গেল ৪ এমপি!

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ২৫, ২০২৩ ৯:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে অনিয়ম ও বিভিন্ন অভিযোগে সিটকে গেল ৪ এমপি!

 

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন থেকে বাদ যাচ্ছেন ৪ এমপি। নানা ধরণের অনিয়ম ও অভিযোগের প্রেক্ষিতে সিটকে গেছেন তারা বলে জানাযায়।

শুক্রবার (২৪ নভেম্বর) আওয়ামী লীগ সভাপতি ও দলের সংসদীয় দলের মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দ্বিতীয় দফায় রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রশিদুল আলম ও দীপু মনি।

এদিন বরিশাল বিভাগের ২১ আসনের দলীয় মনোনয়ন চূড়ান্ত করে দলটি। বৈঠকে বরিশাল বিভাগের ৪ জন এমপির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দলীয় শৃঙ্খলা ভঙ্গসহ নানা ধরণের অভিযোগ তুলেন দলীয় সভাপতি ও দলের মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। এরই প্রেক্ষিতে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এই ৪ এমপি দলীয় মনোনয়ন থেকে বাদ পড়েন।

বিশেষ সূত্র জানায়, বরিশাল জেলার ২ জন প্রভাবশালী এমপি, পিরোজপুর জেলার ২ জন প্রভাবশালী এমপি দলীয় মনোনয়ন থেকে সিটকে পড়েছেন। তাদের বিরুদ্ধে রয়েছে নানা ধরণের অভিযোগ। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি-বেসরকারি একাধিক সংস্থার মাধ্যমে যে জরিপ করেছেন, তাতে গুরুতর অভিযোগ উঠেছে। তাদের এলাকায় কোনো অবস্থান নেই। নেতাকর্মীদের সঙ্গে সুসম্পর্ক নেই। দলের ত্যাগী ও পোড় খাওয়া নেতাদের মূল্যায়ন করেননি। নিজস্ব বলয় তৈরি করতে গিয়ে দলের মধ্যে কোন্দল সৃষ্টি করেছেন। নিজ দলের নেতাকর্মীদের হয়রানি করেছেন। এই ৪ জন এমপির রিপোর্ট সন্তোষজনক হয়নি।

বরিশালের এক এমপির বিরুদ্ধে স্থানীয় নেতাকর্মীদের অভিযোগ, তার কর্মকাণ্ডে খোদ উপজেলা আওয়ামী লীগ এখন দুই ভাগে বিভক্ত এটি নেত্রীর কাছে এসেছে। পটুয়াখালীর এক এমপির সঙ্গে স্থানীয় পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে। বরগুনার একজনের বিরুদ্ধেও নানা অনিয়মের অভিযোগ এসেছে দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে।

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের এক সদস্য বলেন, দলের মনোনয়ন বোর্ডে নেত্রী প্রায় ২০ জন এমপির বিরুদ্ধে অভিযোগ সামনে নিয়ে আসেন। তাদের মধ্যে বরিশালে ৪ জন এমপির বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। ফলে তাদের বিষয়ে দলীয় সভাপতি শেখ হাসিনা কোনোভাবে দলের মনোনয়নের পক্ষে ছিলেন না।

বরিশাল বিভাগের বর্তমান এক এমপি নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমি শুনেছি, দলের সভাপতি শেখ হাসিনা নাকি দলীয় মনোনয়ন দিয়েছেন। আমি জনগণকে সঙ্গে নিয়ে কাজ করেছি। এলাকায় আমাদের অবস্থান তৈরি হয়েছে। আশা করি নেত্রী শেখ হাসিনা আমার মনোনয়ন নিয়ে বিবেচনা করবেন।

এদিকে, শুক্রবার এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, রোববারের মধ্যে দলের ৩০০ আসনের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করতে পারব। নতুন এসেছে, কিছু বাদও পড়েছে। সম্ভাব্য জয়ী প্রার্থী আমরা বাদ দেইনি। আমরা মনোনয়নের ব্যাপারটা সুনির্দিষ্ট করে এখন বলছি না, কারণ এর মধ্যে আমরা যে সকল প্রার্থী দিয়েছি, সেসব মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। সেটাও সংশোধনের একটা সুযোগ রেখেছি। এ কারণে আমরা ঠিক করেছি, একসঙ্গে ৩০০ আসনের প্রার্থিতা ঘোষণা করতে চাই।