ঢাকাশুক্রবার , ১ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল ৪ আসন : নৌকার প্রার্থীর শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক!

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১, ২০২৩ ৮:৫৫ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল ৪ আসন : নৌকার প্রার্থীর শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক!

বরিশাল ৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ডক্টর শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব রয়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের কয়েকজন নেতা। তবে শাম্মী আহমেদের দাবি- তিনি বাংলাদেশের সংবিধান মেনে সব কিছু করেছেন। সংবিধান পরিপন্থি কোনো কাজ করেননি তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের নেতারা জানান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বরিশাল-৪ আসনের প্রার্থী ডক্টর শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব রয়েছে। তিনি একসঙ্গে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের নাগরিক।

নেতারা আরও জানান, অস্ট্রেলিয়ান ইলেকট্রোরাল কাউন্সিলের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ২৯ নভেম্বর যেদিন শাম্মী আহম্মেদ মেহেন্দিগঞ্জে মনোনয়নপত্র জমা দেন তখনও তিনি অস্ট্রেলিয়ার ভোটার। যাহা প্রার্থী হিসেবে সংবিধানের ৬৬ ধারা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের পরিপন্থি।

বাংলাদেশের সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী, জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হতে হলে আগ্রহী প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হওয়া ছাড়াও বয়স ২৫ বছরের ঊর্ধ্বে হতে হবে। এ ছাড়া অপ্রকৃতিস্থ, দেউলিয়া কিংবা দ্বৈত নাগরিকত্ব এক্ষেত্রে প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

৬৬ ধারায় আরও উল্লেখ আছে, কোনো ব্যক্তি জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক হয়ে কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে ও পরবর্তীতে উক্ত ব্যক্তি দ্বৈত নাগরিকত্ব গ্রহণের ক্ষেত্রে, বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করলে; কিংবা অন্য ক্ষেত্রে, পুনরায় বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করলে তিনি বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেছেন বলিয়া গণ্য হবে না।

বিধি অনুযায়ী, শাম্মির অস্ট্রেলিয়ার নাগরিকত্ব সারেন্ডার করার কথা থাকলেও সে‌টি তি‌নি করেননি বলে জানান নেতারা। আর তা য‌দি সত্যিই হয়, তার মনোনয়ন বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বরিশাল-৪ আসনে নৌকার প্রার্থী ডক্টর শাম্মী আহমেদ বলেন, ‘আমি বাংলাদেশের সংবিধান ও আইন মেনে সব কিছু করেছি। সংবিধান পরিপন্থি কোনো কাজ কারিনি। নির্বাচন কমিশন চাইলে বিষয়টি জানতে পারবে। এটা গোপনীয় ও কঠিন কোনো বিষয় না।

যারা এ সব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে পরবর্তীতে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।