ঢাকাশুক্রবার , ১ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল নগরীর পোর্টে খাজনা আদায় নিয়ে আ.লীগের ২ গ্রুপের দ্বন্দ্ব প্রকাশ্যে

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১, ২০২৩ ৯:০২ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল নগরীর পোর্টে খাজনা আদায় নিয়ে আ.লীগের ২ গ্রুপের দ্বন্দ্ব প্রকাশ্যে।

নগরীর পোর্ট রোড বাজার দখল ও খাজনা আদায় নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপ দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। বাজার দখল নিয়ে এই দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নিয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) সকালে দুই গ্রুপই খাজনার টাকা উঠাতে গেলে এই দ্বন্দ্ব প্রকাশ্যে আসে। এই ঘটনার পর থেকে বাজারে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে।

সম্প্রতি বরিশাল সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র অনুসারী মহানগর আওয়ামী লীগের নেতাদের নিয়ন্ত্রণে থাকা হাট বাজার ও ২টি বাস টার্মিনালসহ মোট ১৩টি ইজারা বাতিল করেছে সিটি করপোরেশন। ১৩টির মধ্যে পোর্ট রোড বাজারের ইজারাও বাতিল করা হয়। নতুন করে এই বাজারের ইজারাদার দাবী করে বর্তমান মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত অনুসারী বরিশাল মহানগর মৎস্যজীবী লীগ সভাপতি খান মোহাম্মদ হাবিব খাজনা তুলতে গেলে এই দ্বন্দ্ব সামনে আসে।

পোর্ট রোড বাজারের ব্যবসায়ীরা জানান, আমরা নিয়ম অনুযায়ী আগে যার কাছে খাজনা প্রদান করতাম তাকেই দেবো। হঠাৎ করে একদল লোক আসছিলেন খাজনা আদায় করতে। কিন্তু আমরা খাজনা দেইনি।

পোর্ট রোড বাজারের সদ্য বাতিল হওয়া ইজারাদারের প্রতিনিধি জাকির হোসেন বলেন, বাতিল করা ঘাট সিটি করপোরেশনের, আর আমরা যে ঘাটে খাজনা আদায় করি তা বিআইডব্লিউটিএ’র। এখানে আমরা সবাই মিলে খুচরা বাজার বসিয়েছি। আমরা এই বাজার থেকে খাজনা আদায় করলেও একদল এসে ব্যবসায়ীদের বলছে আমাদের যেন খাজনা না দেয়। তারা কিসের জন্য টাকা নেবে তা জানি না। কারণ তাদের কোনো বৈধতা নেই। ব্যবসায়ীদের ভয়ভীতি দেখিয়ে টাকা তুলছে। আমাদের টেন্ডারের মেয়াদ বৈশাখ মাস পর্যন্ত রয়েছে।

মৎস্য আড়তদার সমিতির কোষাধ্যক্ষ ও ইজারাদার ইয়ার হোসেন বলেন, আমরা বৈধভাবে এই ঘাট বিআইডব্লিউটিএ থেকে নিয়েছি। তারা কিসের বলে টাকা তুলতে এসেছে আমরা জানিনা।

পোর্টরোড বাজারের ইজারাদার দাবিদার খান হাবিব বলেন, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে বরিশাল সিটি করপোরেশন আমাকে বাজারের দায়িত্ব দিয়েছে। আমি শুক্রবার (১ ডিসেম্বর) সকালে লোক দিয়ে টাকা তুলতে পাঠিয়েছি। কিন্তু সেখানে দেখি আড়তদার সমিতি টাকা উত্তোলন করছে, বাজারসহ বিভিন্নভাবে তারা টাকা তুলছে। আমাকে লিখিত আকারে দিয়েছে। কিন্তু সেই কাগজ রাতে দিতে পারেনি, দেবে রোববার। কিন্তু তারা আমাকে খাজনা তোলার অনুমতি দিয়েছে। এরপরও তারা জোর করে এখানো টাকা তুলছে। তাদের বাজার আরও আগেই বাতিল করেছে সিটি করপোরেশন।

বরিশাল সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মূখ্য নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার বলেন, সম্প্রতি অভিযোগ পেয়ে ইজারা শর্ত ভঙ্গ করায় ওই বাজারের ইজারা বাতিল করা হয়েছে। ওই বাজার থেকে নগর ভবন সরাসরি রাজস্ব আদায় করবে। এখন পর্যন্ত কাউকে রাজস্ব আদায়ের দায়িত্ব দেওয়া হয়নি।