ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশালসহ তিন বিভাগে কমছে পুরুষ

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১০, ২০২৩ ১১:২৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালসহ তিন বিভাগে কমছে পুরুষ

বরিশালসহ দেশের তিনটি বিভাগের পল্লী এলাকায় পুরুষ জনসংখ্যা বৃদ্ধির হার কমে গেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ (ষষ্ঠ) জনশুমারি ও গৃহগণনার চূড়ান্ত প্রতিবেদনের এ তথ্য উঠে এসেছে। বরিশাল, ময়মনসিংহ ও রংপুর এই তিন বিভাগে পুরুষ কমার হারে এগিয়ে আছে বরিশাল।
বিবিএসের তথ্য বলছে, ২০১১ সালের শুমারি থেকে পুরুষ জনসংখ্যা বৃদ্ধির হার কমছে বরিশাল বিভাগে। এবারের শুমারিতেও বিভাগটিতে পুরুষ জনসংখ্যা বৃদ্ধির হার কম। তার সঙ্গে এ তালিকায় নতুন করে নাম লিখিয়েছে হয়েছে ময়মনসিংহ ও রংপুর বিভাগ। এ তিনটি বিভাগেই পুরুষ জনসংখ্যা বৃদ্ধির হার ঋণাত্মক।

জনশুমারির তথ্য অনুসারে, বরিশাল বিভাগে বর্তমানে নারীর সংখ্যা ৪৬ লাখ ৬০ হাজার ১৬৩ জন; অন্যদিকে পুরুষের সংখ্যা ৪৪ লাখ ৩৯ হাজার ৬১৬ জন। আর ময়মনসিংহ বিভাগে নারীর সংখ্যা ৬২ লাখ ৩৬ হাজার ৫৫৭ জন ও পুরুষের সংখ্যা ৫৯ লাখ ৮৮ হাজার ২৩৩ জন। রংপুর বিভাগে নারীর সংখ্যা ৮৮ লাখ ৭৮ হাজার ৮৯৫ জন ও পুরুষের সংখ্যা ৮৭ লাখ ৩১ হাজার ৪১৫ জন।

২০২২ সালের ১৫ থেকে ২১ জুন পর্যন্ত দেশজুড়ে ষষ্ঠ জনশুমারি অনুষ্ঠিত হয়। চূড়ান্ত প্রতিবেদনে দেখা যায়, বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ। এর মধ্যে নারী ৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার (৫০.৪৬ শতাংশ) এবং পুরুষ ৮ কোটি ৪১ লাখ ৩৪ হাজার (৪৯.৫৪ শতাংশ)।