ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

৬ হাজার কোটি টাকা নিয়ে লাপাত্তা নুরজাহান গ্রুপের পরিচালক

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ২৮, ২০২৩ ১১:৩০ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: ঋণখেলাপি মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি চট্টগ্রামের নুরজাহান গ্রুপের পরিচালক জহির আহমেদ রতনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যার দিকে রাজধানীর বাড্ডা এলাকা থেকে চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার একটি বিশেষ টিম তাকে গ্রেপ্তার করে।

 

গ্রেপ্তার জহির আহমেদ রতন নোয়াখালীর বেগমগঞ্জ কেনদুরবাগ মোহাব্বাতপুর এলাকার হাজি আব্দুল খালেকের ছেলে।

কোতোয়ালি থানার ওসি এস এম ওবায়েদুল হক এবং চট্টগ্রাম আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বিষয়টি কালবেলাকে নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা থেকে তাকে গ্রেপ্তারের পর চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে। চট্টগ্রাম নিয়ে আসা হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের শীর্ষ কর্মকর্তারা পরবর্তীতে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ব্রিফিং দেবেন।

আদালত সূত্র জানায়, নুরজাহান গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠানের নামে এমডি জহির আহমদ রতন ২০০৮-২০১৩ সালে অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, কমার্স ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংকসহ সবমিলিয়ে বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ছয় হাজার কোটি টাকা ঋণ নেন। তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কমপক্ষে ৩০টি মামলা চলমান রয়েছে। বিভিন্ন মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু, পাসপোর্ট জব্দ ও দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান।

এর আগে, ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে ঋণখেলাপি মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত তার ভাই নুরজাহান গ্রুপের পরিচালক টিপু সুলতানকে গ্রেপ্তার করে খুলশী থানার একটি টিম। ওই সময় টিপু সুলতানের বিরুদ্ধে ২১টি ঋণ খেলাপির মামলার পরোয়ানার মধ্যে ১৮টিতেই তার বিরুদ্ধে সাজার আদেশ ছিল।

আদালত সূত্র আরো জানায়, ঋণের বিপরীতে ব্যাংকে রাখা তাদের বন্ধকি সম্পত্তির মূল্যও এত কম যে, তা দিয়ে ব্যাংকের খেলাপি ঋণের এক-দশমাংশও আদায় করা সম্ভব নয়।