ঢাকামঙ্গলবার , ২৩ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল বোর্ডে এইচএসসিতে বৃত্তি পেলেন ৬৬৩ শিক্ষার্থী

ক্রাইম টাইমস রিপোর্ট
জানুয়ারি ২৩, ২০২৪ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: এবার বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ফলের ভিত্তিতে ৬৬৩ জন শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে। এর মধ্যে ৫৭ জনকে মেধা বৃত্তি ও ৬০৬ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হচ্ছে।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আ ফ ম বাহারুল আলম।

বোর্ড সচিব জানান, বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৩ জনকে বৃত্তি দেওয়া হচ্ছে। এর মধ্যে ৫৭ জনকে মেধা বৃত্তি ও ৬০৬ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৯ জন, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪ জন করে পেয়েছেন। সাধারণ কোটার মধ্যে বিজ্ঞান বিভাগের ৩০৩, মানবিকের ১৫২ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ১৫১ জন বৃত্তি পেয়েছেন।

তিনি জানান, বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের আগামী সাত দিনের মধ্যে ব্যাংক হিসাব খুলে জমা দিতে হবে। মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ৮২৫ ও এককালীন বছরে এক হাজার ৮০০ টাকা কোর্সের মেয়াদ অনুযায়ী পাবেন।

সাধারণ কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা কোর্সের মেয়াদ অনুযায়ী মাসিক ৩৭৫ টাকা ও বছরে এককালীন ৭৫০ টাকা করে পাবেন। এর মধ্যে মেডিকেল কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৫ বছর। কারিগরি ও কৃষি, আইন ও বিবিএ এবং ডিগ্রি সম্মান কোর্সের শিক্ষার্থীরা পাবেন ৪ বছর। ডিগ্রি পাস কোর্সের শিক্ষার্থীরা পাবে ৩ বছর। একইভাবে সাধারণ কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা টাকা পাবেন বলেও জানান তিনি।

বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা দেওয়া হয়েছে।