ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

গরমে গাউন পরা থেকে রেহাই পেলেন আইনজীবীরা

ক্রাইম টাইমস রিপোর্ট
এপ্রিল ২০, ২০২৪ ৭:৩৬ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: গরমে গাউন পরা থেকে রেহাই পেলেন আইনজীবীরা

তীব্র তাপপ্রবাহের মধ্যে সুপ্রিম কোর্টের আপিল ও হাই কোর্ট বিভাগের আইনজীবীদের কালো গাউন পরার আবশ্যকতা শিথিল করা হয়েছে।

রোববার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

শনিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনাক্রমে সিদ্ধান্ত হয়েছে যে, সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের বাধ্যবাধকতা শিথিল করা হল।”

একই কারণে গত ৫ এপ্রিল অধস্তন আদালতেও কোট ও গাউন পরার বাধ্যবাধকতা শিথিল করে সুপ্রিম কোর্ট প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া ‍পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

২০২১ সালে তালিকাভুক্ত এক আইনজীবীর মৃত্যুর পর পোশাকের বাধ্যবাধকতার বিষয়টি নিয়ে আইনজীবীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়

গত বছরের ১১ মে হিট স্ট্রোকে ঢাকায় এক আইনজীবীর মৃত্যুর দুদিন পর গরমে কালো কোট-গাউনের ‘যন্ত্রণা’ থেকে মুক্তি মেলে আইনজীবীদের।

১৩ মে কালো পোশাক পরার বাধ্যবাধকতা তুলে নিয়ে সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের সব আদালতে পুরুষ বিচারক এবং আইনজীবীরা সাদা ফুল হাতা শার্টের সঙ্গে সাদা নেক ব্যান্ড ও কালো টাই পরবেন। আর নারী আইনজীবীরা সাদা শাড়ি বা সালোয়ার-কামিজ পরে আদালতে যাবেন।

দেশের বিভিন্ন জেলায় মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ চলছে কয়েকদিন ধরেই। তাপদাহে পুড়ছে রাজধানীসহ বিভিন্ন এলাকা। গরমের কারণে রোববার থেকে সাত দিন দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণাও করেছে সরকার।