ঢাকাবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ভারতের বিরুদ্ধে টস জালিয়াতির অভিযোগ

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ১৬, ২০২৩ ৫:৫৬ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

ক্রিয়া ডেস্ক :: ভারতের বিরুদ্ধে টস জালিয়াতির অভিযোগ

ভারতকে আলাদা বল দেয়া হচ্ছে, ভারতের সুবিধার্থে পিচ পালটানো হচ্ছে – সেইসব বিষয় নিয়ে হইচইয়ের পর নতুন একটা তত্ত্ব নিয়ে হাজির হল পাকিস্তানের ক্রিকেট মহল। টসের ক্ষেত্রে কারচুপি করছে ভারত।

এরপর স্বাগতিকদের বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে পিচ পরিবর্তনের অভিযোগ এসেছে। ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচ যে পিচে হওয়ার কথা ছিল, সেই পিচটি খেলার একেবারে আগমুহূর্তে পরিবর্তন করে ভারত।

বুধবার (১৫ নভেম্বর)ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের জন্য মুম্বাইয়ের ওয়াংখেড়ে ক্রিকেট স্টেডিয়ামের ৭ নম্বর পিচ নির্ধারণ করেছিল আইসিসি। বিশ্বকাপে ওই পিচটিতে একটি খেলাও হয়নি।

পরে খেলার আগে সেই পিচটি পরিবর্তন করে ৬ নম্বর পিচে খেলা হয়। গ্রুপ পর্বে এই পিচে ভারত শ্রীলঙ্কাকে ৩০২ রানের ব্যবধানে হারিয়েছিল।

ভারতের স্পিনাররা যেন বাড়তি সুবিধা পান সেজন্যই এমন ব্যবস্থা নেয়া হয়েছে বলে দাবি করেছে সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইন।

এবার ভারতের বিপক্ষে টস জালিয়াতির অভিযোগ তোলা হয়েছে। এ অভিযোগ তুলেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার সিকান্দার বখত।

পাকিস্তানের টিভি চ্যানেল জিও সুপারে বখত বলেন, ‘আমি কি সামান্য অপকর্মকেও সমর্থন করতে পারি? টসের সময় রোহিত মুদ্রা একটু দূরে ফেলে, সেটি প্রতিপক্ষ অধিনায়কের নাগালের বাইরে চলে যায়। নিজের পছন্দ অনুযায়ী মুদ্রার পিঠ উঠেছে কি না, এটা যেন প্রতিপক্ষ অধিনায়ক সেখানে গিয়ে দেখতে না পারে।
যদিও অভিযোগের কোনো প্রমাণ কিংবা পরিসংখ্যানের হিসেবেও কোনো অনুমান করা সম্ভব নয়। কারণ এখন পর্যন্ত ১০ ম্যাচে ভারতের টস জয়ের হার ৫০ শতাংশ।

চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে টসে হেরেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালসহ বিশ্বকাপের শেষ তিন ম্যাচে টস জিতেছে ভারত।