ঢাকাসোমবার , ২০ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল হাসপাতালের ডায়ালাইসিসের জন্য বরাদ্দের ওষুধ ও সরঞ্জাম পাচ্ছেন না রোগীরা, কিনতে হচ্ছে বাহির থেকে

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ২০, ২০২৩ ৭:২১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে তিন মাস ধরে ডায়ালাইসিসের জন্য সরকারি বরাদ্দের ওষুধ ও সরঞ্জাম পাচ্ছে না রোগীরা। বেশি দামে বাইরে থেকে এসব ওষুধ ও সরঞ্জাম কিনে আনতে হচ্ছে রোগীর স্বজনদের।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি হাসপাতালে একবার ডায়ালাইসিসে খরচ হয় ৪০০ টাকা। আর বেসরকারি ল্যাবে তিন থেকে চার হাজার টাকা। তবে অভিযোগ উঠেছে, এই হাসপাতালে তিন মাস ধরে ডায়ালাইসিসের ওষুধ ও সরঞ্জাম পাচ্ছেন না রোগীরা।

বাধ্য হয়ে বাইরে থেকে এসব কিনে আনতে হয় রোগীর স্বজনদের। এছাড়াও চাহিদার তুলনায় ডায়ালাইসিস মেশিন কম থাকায় পড়তে হয় বিড়ম্বনায়। চিকিৎসকরা জানান, প্রয়োজনীয় ওষুধ ও সরঞ্জাম না থাকায় প্রায়ই বিড়ম্বনায় পড়তে হচ্ছে রোগীদের। সংকট সমাধানে উদ্যোগ নেয়ার আশ্বাস হাসপাতাল পরিচালকের।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতােলের সহযোগী অধ্যাপক (নেফ্রোলজি) ডা. মোহাম্মদ আলী রুমী বলেন, হাসপাতালের ২০টি ডায়ালাইসিস মেশিন দিয়ে প্রতিদিন ৬০ জন রোগীর সেবা দেয়া হচ্ছে। এমন অল্প মেশিন দিয়ে কাঙ্ক্ষিত সেবা দেয়া সম্ভব নয়।

হাসপাতালের পরিচালক ডা. এইচ. এম. সাইফুল ইসলাম জানান, রোগীদের ভোগান্তি কমাতে আরও ৩০ টি ডায়ালাইসিস মেশিনের চাহিদাপত্র পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দফতরে। হাসপাতালে গত চার বছরে ২০ হাজারেরও বেশি রোগী ডায়ালাইসিসের সেবা নিয়েছেন। নানা রোগে প্রতিদিন এখানে প্রায় দুই হাজার রোগী চিকিৎসা সেবা নেন।