ঢাকারবিবার , ২৬ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

পটুয়াখালীর ৪টি আসনে সাবেকরাই পেলেন নৌকার মনোনয়ন

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ২৬, ২০২৩ ১০:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক  :: পটুয়াখালীর ৪টি আসনে সাবেকরাই পেলেন নৌকার মনোনয়ন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালীর ৪টি আসনের সাবেক সংসদ সদস্যদের মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টার সময় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী পটুয়াখালীতে নৌকার মাঝি হওয়ার মনোনয়ন পেলেন যারা….

পটুয়াখালী-১

পটুয়াখালী-১ আসনে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন।

সংসদীয় আসন নং ১১১ (পটুয়াখালী-১) আসন (সদর, মির্জাগঞ্জ , দুমকী) উপজেলা নিয়ে গঠিত। ৪ লক্ষ ৭৩ হাজার ২৫৭ জন ভোটার রয়েছে, এই আসনের মনোনয়ন পত্র সংগ্রহ করেছিলেন ১৩ জন। এই আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট শাহজাহান মিয়ার মৃত্যুতে এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এতে আওয়ামী লীগ থেকে আফজাল হোসেনকে নমিনেশন দেয়া হয় এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও তাকেই নমিনেশন দেওয়া হয়েছে। এছাড়াও আফজাল হোসেন আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল-২০১৯ থেকে তিনি দলের সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করে আসছেন।

পটুয়াখালী-২

পটুয়াখালী-২ আসনে মনোনয়ন পেয়েছেন সাবেক চিফ হুইপ ও বর্তমান সংসদ সদস্য আ স ম ফিরোজ।

সংসদীয় আসন ১১২ (পটুয়াখালী-২) আসনটি একটি মাত্র বাউফল উপজেলা নিয়ে গঠিত। যার ভোটার ২ লক্ষ ৯৩ হাজার ৩২৪ জন। এই আসনের আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন ১৩ জন। এই আসনটি আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত। স্বাধীনতার পর থেকে এ আসন ধরে রেখেছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ১৯৭৯ সালে প্রথম বার নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন আ.স.ম ফিরোজ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও তাকেই নমিনেশন দেয়া হয়েছে। তাকে মোট এই নিয়ে ১০ বার মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে তিনি ১ বার হেরেছেন এবং ১ বার নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এবং ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

পটুয়াখালী-৩

পটুয়াখালী-৩ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য এস এম শাহজাদা।

জাতীয় সংসদের ১১৩ নং আসন (পটুয়াখালী-৩) দশমিনা ও গলাচিপা উপজেলা নিয়ে গঠিত। এই আসনে ভোটার সংখ্যা ৩ লক্ষ ৫১ হাজার ৩৬৭ জন। আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন ২১ জন। ১৯৯১ সালের পর থেকে এ পর্যন্ত আওয়ামী লীগের দখলে রয়েছে এ আসন। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন এস এম শাহজাদা। এবারো দ্বাদশ সংসদ নির্বাচনে আবারও তাকেই নমিনেশন দেয়া হয়েছে । তিনি পটুয়াখালী সরকারি কলেজ ছাত্রলীগের সদস্য ও জুনিয়র হোস্টেল ছাত্রলীগের সভাপতি ছিলেন। বরিশাল বিএম কলেজে অনার্স ও মাস্টার্স করার সময়ও ছাত্রলীগের সক্রিয় নেতা ছিলেন তিনি।

পটুয়াখালী-৪

পটুয়াখালী-৪ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মুহিব্বুর রহমান মুহিব।

জাতীয় সংসদীয় আসন ১১৪ (পটুয়াখালী-৪) আসনটি কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা নিয়ে গঠিত, এই আসনের ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৯ হাজার ৬৯৪ জন। আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন ২০ জন। ২০০১ সাল থেকে টানা তিনবার এই আসনে মনোনয়ন পান কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান তালুকদার। তবে ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে নমিনেশন দেয়া হয় ধুলাসার জালাল উদ্দিন কলেজের অধ্যক্ষ মোঃ মুহিব্বুর রহমান মুহিবকে। আবারো দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ তাকেই নমিনেশন দেন। তিনি ছাত্রলীগ ও যুবলীগ এবং জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। এছাড়া রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর। তফসিল ঘোষণার পর শুরু হয় আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। চারদিন ফরম বিক্রি শেষে প্রার্থী চূড়ান্ত করতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা।