ঢাকাসোমবার , ১৮ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে ‘ঈগল’ প্রতীকে লড়বেন সাদিক ও রাজু পঙ্কজ

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ১৮, ২০২৩ ১০:২৩ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশালে পৃথক ৩টি আসনে ‘ঈগল’ প্রতীক পেয়েছেন আলোচিত স্বতন্ত্র প্রার্থী। এ তিন প্রার্থী হলেন বরিশাল-৪ আসনে পঙ্কজ নাথ, বরিশাল-৫ আসনে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও বরিশাল-২ আসনে এ কে ফাইজুল হক (রাজু)।

সোমবার (১৮ ডিসেম্বর) সকালে স্বতন্ত্র এ প্রার্থীদের বরিশালের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ঈগল প্রতীক বরাদ্দ দেওয়া হয়। তারা তিনজনই ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা নিয়ে গঠিত বরিশাল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ বর্তমান সংসদ সদস্য। তবে দলের মনোনয়ন না পেয়ে তিনি ভোটে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। অপর দিকে দ্বৈত নাগরিকত্বের কারণে বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল হওয়ায় এ আসনটিতে নৌকার কোনো প্রার্থী নাই।

সদর উপজেলা নিয়ে গঠিত বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক অবদুল্লাহ। তিনি বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তবে দলের মনোনয়ন না পেয়ে তিনি ভোটে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। সেই প্রার্থিতা টিকাতেও তাকে হাইকোর্ট পর্যন্ত যেতে হয়েছে। সে বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহর বড় ছেলে।

বানারিপাড়া ও উজিরপুর উপজেলা নিয়ে গঠিত বরিশাল-২ আসনে স্বতন্ত্র প্রার্থী একে ফাইজুল হক (রাজু)। তিনি শেরে বাংলা এ কে ফজলুল হকের নাতি ও সাবেক মন্ত্রী একে ফায়জুল হকের বড় ছেলে।

 

তপশিল অনুযায়ী, গত রোববার ছিল প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আজ দেওয়া হয়েছে প্রতীক বরাদ্দ। প্রতীক পাওয়ার পর থেকে প্রার্থীরা নির্বাচনি আচরণবিধি মেনে আনুষ্ঠানিক প্রচার চালাতে পারবেন।

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন রেখে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তপশিল অনুযায়ী, ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন ধার্য করা হয়। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রচারের সময় বেঁধে দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের তথ্যানুসারে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটে লড়তে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ২ হাজার ৭১৬ জন। তাদের মধ্যে ৩০০ আসনে ১ হাজার ৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। সারা দেশে ভোটগ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে।

আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত হয়েছে। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।