ঢাকাসোমবার , ৩০ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

লেবানন থেকে ইসরায়েলিদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ৩০, ২০২৩ ৯:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: ইসরায়েলের উত্তর সীমান্তেও সংঘর্ষ অব্যাহত রয়েছে। উত্তর ইসরায়েলে লেবানন থেকে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করা হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে হিজবুল্লাহ সন্ত্রাসী গোষ্ঠীর সেল এবং ঘাঁটিগুলোতে তারাও পাল্টা আঘাত করেছে।

রোববার এ হামলা চালানো হয় বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল। পাল্টা জবাব দিতে ইসরায়েলি সেনারা গাজায় হামাসের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আরও জানায়, ইসরায়েলের উত্তরাঞ্চলের সীমান্তবর্তী মাউন্ড ডোভ এলাকায় লেবানন থেকে রকেট হামলা চালানো হয়েছে।

 

 

কিরিয়াত সোমায় একটি রকেট পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, উত্তরের বিভিন্ন শহরে সাইরেন বাজছে। ক্ষতির মাত্রা এবং কেউ আহত হয়েছে কিনা তা নির্ধারণে কাজ করছে তারা।

আইডিএফের মতে, তিনটি রকেট লেবানন থেকে গ্যালিলে নিক্ষেপ করা হয়। তুবা-জাঙ্গারিয়ে, রোশপিনা, আয়েলেট হাশাহার এবং হাতজোর হাগলিট শহরে এ কারণে সাইরেন বাজানো হয়।

 

 

আইডিএফের মতে, দুটি রকেট এয়ার ডিফেন্স দ্বারা রুখে দেওয়া হয়েছিল। তৃতীয়টি খোলা জায়গায় অবতরণ করে। এতে কোনো ক্ষতি হয়নি।

 

 

রোববারের আগে পৃথক হামলায় লেবানন থেকে মালকিয়া ও আরব আল-আরামশের উত্তর সম্প্রদায়ের কাছাকাছি এলাকায় রকেট ছোড়া হয়েছিল। তবে এতে কেউ আহত হয়নি।

এর আগে বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে এসব হামলা করা হয়। আইডিএফ জানায়, এসময় লেবানন থেকে উত্তর ইসরায়েলের নাহারিয়া শহর ও এর কাছাকাছি সীমান্ত এলাকায় প্রায় ২০টি রকেট ছোড়া হয়েছে।

এসময় ইসরায়েলের বিভিন্ন শহরে সাইরেন বেজে ওঠে। ইসরায়েলের নাহারিয়া ও কিরিয়াত সোমাতে ৯০ হাজার মানুষের বসবাস। এসব এলাকাতেই রকেট হামলা চালানো হয়। এসব হামলার দায় স্বীকার করেছে হামাস।

কিরিয়াত সোমাতে একটি বাসায় রকেট হামলা চালনা করা হয়। এসময় ডেভিড আদম অ্যাম্বুলেন্স সার্ভিস গণমাধ্যমকে জানায়, বিস্ফোরণে ৩ হতাহতকে হাসপাতালে পাঠানো হয়। তাদের ভেতর ৭৫ বছর বয়সী এক নাগরিকও ছিলেন, যার মাথায় গভীর আঘাত রয়েছে। আহতদের ভেতর পাঁচ বছর বয়সী এক শিশুও রয়েছে।

এ ছাড়া ইসরায়েলি সীমান্ত চৌকি ও উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় রকেট হামলা চালায় হিজবুল্লাহ। এসব এলাকায় ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে হামাস ও ইরান সমর্থিত হিজবুল্লাহর যুদ্ধ চলছে। এসব হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি আহতের খবর পাওয়া যায়।

এদিকে টানা ২২তম দিনে গড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। এতে ভারী হচ্ছে নিহতের পাল্লা। এ পর্যন্ত হামলায় নিহত হয়েছেন ৩,৭০০ মানুষের বেশি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।