ঢাকারবিবার , ২৭ অক্টোবর ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও ঠিকাদারের মধ্যে লাভ লস নিয়ে নোটিশ ও আবেদন

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৭, ২০২৪ ৪:২৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও ঠিকাদারের মধ্যে লাভ লস নিয়ে নোটিশ ও আবেদন।

২০২৪-২০২৫ অর্থ বছরের অবশিষ্ট ইজারা মূল্য পরিশোধের জন্য ‘মেসার্স মিশু এন্টারপ্রাইজ’ নামক প্রতিষ্ঠানকে বরিশাল নদী বন্দর কর্তৃপক্ষ অফিসিয়াভাবে নোটিশ পূর্বক তাগিদ করেছে। বিপরীতে ওই প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আর্থিক ক্ষতি পোষানোর লক্ষ্যে পূর্বের ইজারার টাকায় ২০২৫-২০২৬ অর্থ বছরেও ইজারা কার্যক্রম অব্যহত রাখার জন্য বরিশাল নদী বন্দর এর উপ-পরিচালক বরাবর লিখিত আবেদন করেছেন। চলমান বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বরিশাল নদী বন্দরের নিয়ন্ত্রনাধীণ “কাঁচাবাজার (পাতাপট্টি) ঘাট লেঃ হ্যাঃ নৌ-যানের বার্দিং সহ শাকসবজি, তরিতরকারী ও সাধারণ মালামাল উঠা নামার লেবার হ্যান্ডলিং পয়েন্ট” নিয়ে ‘বন্দর কর্মকর্তা ও ঠিকাদার’ এর মধ্যে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

২২ সেপ্টেম্বর বরিশাল নদী বন্দর উপ-পরিচালক (বওপ) মোঃ আব্দুর রাজ্জাক এর স্বাক্ষরিত প্রেরিত এক তাগিদ পত্রে উল্লেখ রয়েছে, ২০২৪-২০২৫ অর্থ বছরের জন্য গত ২৭/০৫/২০২৪ইং তারিখে অনুষ্ঠিত ১ম দফা দরপত্রে ৩২ লাখ ২০ হাজার টাকায় ওই ঘাট/পয়েন্ট ‘মেসার্স মিশু এন্টারপ্রাইজ’ নামক প্রতিষ্ঠানকে ইজারা প্রদান করা হয়। দরপত্রের সাথে জমাকৃত ৫০% এবং বাকি ৫০% টাকা দুই দফায় সমানভাবে সরকারী ব্যাংক এর (সোনালী ব্যাংক পিএলসি, রূপালী ব্যাংক পিএলসি, অগ্রণী ব্যাংক পিএলসি ও জনতা ব্যাংক পিএলসি) পে অর্ডার/ব্যাংক ড্রাফট এর মাধ্যমে বিআইডব্লিউটিএ বরিশাল দপ্তরের অনুকূলে দেয়ার কথা থাকলেও ৪৫ দিন অতিবাহিত হবার পরও পরিশোধ করেনি। যা ইজারা প্রদান পদ্ধতির অনুচ্ছেদ-২৭ ও ২৮ এর পরিপন্থী।

পত্র প্রাপ্তির ৭ দিনের মধ্যে কর্তৃপক্ষের সাথে ৩০০ টাকা মূল্যের নন জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তিনামা সম্পাদন পূর্বক বকেয়া ইজারামূল্য বাবদ অবশিষ্ট ১৬ লাখ ১০ হাজার টাকা ওই সরকারী ব্যাংকে পে অর্ডার/ব্যাংক ড্রাফট এর মাধ্যমে পরিশোধ পূর্বক ঘাট/পয়েন্টটি পরিচালনার জন্য কার্যাদেশ দেয়া হল। ব্যর্থ হলে ইজারা নীতিমালা অনুযায়ী ঘাট/পয়েন্টটি বাতিল করা হবে। সদয় অবগতির জন্য যার অনুলিপি প্রেরণ করা হয়েছে বিআইডব্লিউটিএ’র ঢাকা-বরিশালের গুরুত্বপূর্ণ ৮ স্থানে।

বিপরীতে ‘মেসার্স মিশু এন্টারপ্রাইজ’ এর প্রোঃ মোঃ আলাউদ্দিন আলো চলমান মাসের ১৪ অক্টোবর বরিশাল নদী বন্দর উপ-পরিচালক (বওপ) বরাবর লিখিত এক আবেদনে জানিয়েছেন, ২০২৪-২০২৫ অর্থ বছরের ইজারা/ লাইসেন্স সম্মতিপত্রের ধারাবাহিকতায় আর্থিক ক্ষতি পোষানোর লক্ষ্যে পূর্বের ইজারা মূল্যে ও টাকায় ২০২৫-২০২৬ অর্থ বছরের জন্য ইজারা কার্যক্রম অব্যহত রাখার অনুমতি প্রদান প্রসঙ্গে।

লিখিত আবেদনে উল্লেখ করেছে, তিনি ২৪ লাখ টাকার উপরে জমা প্রদান করেছেন। পরবর্তীতে জুলাই-২৪ মাস হইতে শুরু হওয়া বৈষম্য বিরোধী আন্দোলন ও ৫ আগষ্ট-২৪ এর পরবর্তী প্রেক্ষাপট এবং বিআইডব্লিউটিএ’র- জেটি কাজের জন্য নদী রক্ষাবাদ পাইলিং ওয়াকওয়ে, বালি পাথর বিভিন্ন মালামাল ও স্পিড বোর্ড রাখায় ইজারা দেওয়ার সীমানা সম্পূর্ণ জেটি নির্মাণের কাজ চলিতেছে। যে কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে দিশেহারা হন তিনি। ৫ আগষ্টের পর ব্যবসা-বাণিজ্য মন্দাভাব থাকায় লাখ লাখ টাকা লোকসানের শিকার হন।

আর্থিক ক্ষতি পোষানোর লক্ষ্যে বরিশাল নদীবন্দরের নিয়ন্ত্রণাধীন কাঁচাবাজার (পাতাপট্রি) ঘাট হ্যাঃ নৌ-যানের বার্দিং সহ শাকসবজি, তরিতরকারী ও সাধারণ মালামাল উঠা নামার লেবার হ্যান্ডিলিং পয়েন্ট-এর ২০২৪- ২০২৫ অর্থ বছরের ইজারা/ লাইসেন্স সম্মতিপত্রের ধারাবাহিকতায় আমার আর্থিক ক্ষতি পোষাইবার লক্ষ্যে পূর্বেও ইজারা মূল্যে ও টাকায় ২০২৫-২০২৬ অর্থ বছরের জন্য ইজারা ইজারা কার্যক্রম অব্যহত রাখার অনুমতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আবেদন করেন। সদয় অবগতির জন্য যার অনুলিপি প্রেরণ করা হয়েছে বিআইডব্লিউটিএ’র ঢাকা-বরিশালের গুরুত্বপূর্ণ ৬ স্থানে।