ঢাকাবৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪

ববিতে ডিনের অনিয়মের অভিযোগে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল 

ক্রাইম টাইমস রিপোর্ট
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৮:২৬ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: ববিতে ডিনের অনিয়মের অভিযোগে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ববন্টন নিয়ে অনিয়মের অভিযোগ এনে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সাধারণ শিক্ষার্থীর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বেলা ১১ টায় মানববন্ধন শুরু করেন শিক্ষার্থীরা৷

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, এক অনুষদের শিক্ষক কিভাবে অন্য অনুষদের ডিনের দায়িত্বে থাকে, যেখানে যোগ্য শিক্ষক সামাজিক বিজ্ঞান অনুষদে অনেকে আছেন। একজন প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে থাকা অধ্যাপক কিভাবে ডিনের দায়িত্ব নিজেই করে নেন! তিনি তো উপাচার্য নন, তাহলে কেন যোগ্য শিক্ষককে রেখে তিনি খাতা কলমে দায়িত্ব গ্রহণ করেন। যদি সামাজিক বিজ্ঞান অনুষদে যোগ্য শিক্ষক না থাকতেন, তাহলে বিষয়টা মানা যেত।

তারা জানান, বিশ্ববিদ্যালয়ের আইনে স্ব স্ব অনুষদের ডিনের নিয়োগের ব্যাপারে জ্যেষ্ঠতা অনুসরণ করতে বলা হয়েছে। সেক্ষেত্রে দায়িত্ব বন্টনের ব্যাপারে এই নীতি অনুসরণ করা যেত। যেখানে যোগ্য শিক্ষক থাকা সত্ত্বেও কেন বৈষম্য তৈরি করলেন তিনি। এই অযৌক্তিক সিদ্ধান্ত ও অনিয়মের বিরুদ্ধে আমরা এই মানববন্ধনে। ডিনের দায়িত্বে যৌক্তিক সমাধান চান শিক্ষার্থীরা৷ মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম, নেওয়াজ শরীফ,উজ্জ্বল খান সহ প্রমুখ।

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর কর্তৃপক্ষের নির্দেশে রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের মাতৃত্বকালীন ছুটিতেথাকায় উক্ত অনুষদের ডিনের দায়িত্ব দেওয়া হয় অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীনকে৷ অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন কলা ও মানবিক অনুষদের ইংরেজি বিভাগের শিক্ষক। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক দায়িত্বেও রয়েছেন৷ তার এ দায়িত্বের নিয়ে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।