ঢাকাবুধবার , ৮ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে ‌গণগ্রেপ্তার সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ৮, ২০২৩ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: বাংলাদেশে ‌গণগ্রেপ্তার সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ

বাংলাদেশে চলমান ‌‘গণগ্রেপ্তার’ এবং সার্বিক পরিস্থিতি নিয়ে আবারও উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

মঙ্গলবার (৮ নভেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে নিয়মিত ব্রিফিংয়ে সংস্থার মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ উদ্বেগের কথা জানান।বাংলাদেশে সহিংসতা ও আটক নিয়ে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের সমালোচনা করেছিল সরকার। এই প্রসঙ্গে মন্তব্য জানতে চাইলে ডোজারিক বলেন, ‘জাতিসংঘের সমালোচনা করাটা নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে এই ধরনের অভিযোগ করা হয়। বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যা বলেছি এখন আমাদের অবস্থান একই। গণগ্রেপ্তার এবং চলমান সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন।’

এর আগে গত সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ব্রিফিংয়ে স্টিফেন ডুজারিক বাংলাদেশে সহিংসতামুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা একই সঙ্গে গণগ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে।ব্রিফিংয়ে ডুজারিককে প্রশ্ন করা হয়, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধান রাজনৈতিক দলগুলোকে সংলাপে ডেকেছে নির্বাচন কমিশন; কিন্তু প্রধানবিরোধী দল বিএনপি ৪ নভেম্বর সংলাপে যায়নি। এর পরিবর্তে দলটি অবরোধ কর্মসূচি ডেকেছে। অবরোধ-সহিংসতায় একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। রাজনৈতিক দলটি সংলাপে যায়নি অথচ অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবি করছে। বিষয়টি জাতিসংঘ কীভাবে দেখছে?

জবাবে ডুজারিক বলেন, ‘এ বিষয়ে আমি বিস্তারিত জানি না। তাই একটি দল কেন সংলাপে যায়নি, তা নিয়ে আমি কিছু বলতে পারব না। তবে আমি একটা কথা বলতে পারি, বাংলাদেশে সহিংসতামুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে জাতিসংঘ। এ সময় ডুজারিক আরও বলেন, বাংলাদেশে বিপুলসংখ্যক মানুষকে গ্রেপ্তারের ঘটনায় আমরা (জাতিসংঘ) এরই মধ্যে উদ্বেগ জানিয়েছি।