ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ২১ হাজার ছাড়াল : অধিকাংশ নারী ও শিশু

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ২৮, ২০২৩ ৯:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশ নারী ও শিশু। বুধবার (২৭ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ২১ হাজার ১১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৫৫ হাজারের বেশি মানুষ।

 

বুধবার দক্ষিণ গাজার খান ইউনিস শহরে ব্যাপক বিস্ফোরণ হয়েছে। ইসরায়েলি বাহিনী উত্তর গাজায় অপারেশনাল নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে শহরটি শহুরে যুদ্ধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তবে উত্তর গাজায় আবারও তুমুল লড়াই শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ ছাড়া দক্ষিণ গাজার রাফাহ শহরের কাছে ইসরায়েলি বিমান হামলায় ১১ জন আহত হয়েছে। শহরটিতে ঘরছাড়া অধিকাংশ ফিলিস্তিনি মানুষ আশ্রয় নিয়েছেন।

গাজায় বিপর্যয়কর মানবিক সংকট বিবেচনায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবি জোরালো হলেও সেখানে যুদ্ধ অব্যাহত রাখার কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত সোমবার ক্ষমতাসীন লিকুদ পার্টির এক সভায় নেতানিয়াহু জানান, সোমবার তিনি গাজা সফর করেছেন। সফরকালে তিনি ইসরায়েলি সেনাদের সঙ্গে দেখা করেছেন। তারা তাকে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

এরপর ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, আমরা থামছি না। আমরা লড়াই চালিয়ে যাব। আমরা আগামী দিনে হামলা আরও জোরদার হবে। এটি একটি দীর্ঘ যুদ্ধ হতে চলেছে। এই যুদ্ধ এখনো শেষের কাছাকাছি আসেনি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে প্রায় ১১৪০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।