ঢাকাবুধবার , ২১ আগস্ট ২০২৪

নিজের বাগানে পোকার কামড়ে দুই পা হারালেন নারী

ক্রাইম টাইমস রিপোর্ট
আগস্ট ২১, ২০২৪ ৫:৫৮ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক :: নিজের বাগানে পোকার কামড়ে দুই পা হারালেন নারী

বাসার সামনে আঙ্গিনায় নিজের বাগানে কাজ করার সময় অতি ক্ষুদ্র পোকা কামড় দেয় এক নারীকে। সুক্ষ সেই ক্ষতকে গুরুত্ব দেননি ৬৯ বছর বয়সী আইরিশ নারী। এরপর ভয়াবহ সংক্রামণ থেকে বাঁচাতে তার দুই পা কেটে ফেলতে হয়। সম্প্রতি জোসি রোউলি নামের ওই নারী তার বাগানে গাছের পরিচর্যা করছিলেন। তিনি বলেন, ‘একটি পোকা তার বাম পায়ে কামড় দেয়।

আয়ারল্যান্ডের কর্কের ব্যান্ট্রি বে অঞ্চলে এই ঘটনা ঘটে ওই বাগানপ্রেমীর। ঘুমানো প্রস্তুতি নেয়ার সময় হঠাৎ তিনি তার পায়ে দুটি লাল দাগ লক্ষ্য করেন। কিন্তু ‘মশার কামড়ের’ আকারের লালচে দাগ নিয়ে তিনি মোটেও চিন্তিত ছিলেন না। কয়েকদিন পরেই কামড়ের চিহ্ন ‘ভয়াবহ’ ক্ষতে পরিণত হয়।

চিকিৎসকের দেয়া দুটি অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ করার পরেও সারেনি সেই ক্ষত। পরে তিনি হাসপাতালে ভর্তি হন। সেখানে তাকে কম্প্রেশন ব্যান্ড দেয়া হয় এবং সংক্রামণ মোকাবেলায় তিন রাউন্ড জোঁক (লিচ) থেরাপি দেয়া হয়।

কম্প্রেশন র‍্যাপস তার রক্ত সঞ্চালনকে এতটাই কমিয়ে দেয় যে তার পায়ের আঙ্গুল কালো হয়ে যায়। এই অবস্থায় সংক্রামণ ঠেকাতে চিকিৎসকরা তার হাঁটুর উপর থেকে দুই পা কেটে ফেলতে বাধ্য হন।

এমন অপ্রত্যাশিত ঘটনায় মানসিকভাবে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েন রাউলি। একটি পোকামাকড়ের কামড়ের মতো ছোট কিছু এতটা ক্ষতি করতে পারে তা তাকে হতবাক করে। সংবাদমাধ্যম ডেইলি মেইলকে তিনি বলেন, ‘আমি খুব বেশি নিশ্চিত নই যে আমাকে কী কামড় দিয়েছে কারণ আমি যখন বিছানার জন্য প্রস্তুত হচ্ছিলাম তখনই আমি আমার বাম পায়ের গোড়ালির পাশে দুটি ছোট গোল লাল দাগ লক্ষ্য করি। আমি শুধু ভেবেছিলাম হয়তো কোনো পিঁপড়া বা কোনো ছোট পোকা আমাকে কামড় দিয়েছিল। পরের দিন দাগ দুটি অনেক বড় হয়ে যায় এবং দিনের পর দিন ব্যথা তীব্রতর হচ্ছে। এরপরে এটি ভয়ানক আলসারে (ক্ষত) পরিণত হয় এবং তখনই আমি কম্প্রেশন ব্যান্ডেজ লাগিয়েছিলাম।

তিনি আরও বলেন, ‘প্রথমে কামড়ের দাগ এক মিলিমিটারও ছিল না, সেগুলো ছিল সামান্য মশার কামড়ের মতো। যাইহোক, একজন নার্স তার সঞ্চালনে কম্প্রেশন ব্যান্ডেজ লাগানোর পর ক্ষত সারাতে যথেষ্ট ছিল না এবং তার পায়ের আঙ্গুল কালো হতে শুরু করে। অস্ত্রোপচারে যখন আমি আমার প্রথম পা হারাই তখন আমি থিয়েটার থেকে বেরিয়ে আসার সময় খুব শান্ত ছিলাম কিন্তু ১০ দিন পরে চিকিৎসকেরা অন্য পা কেটে ফেলতে বাধ্য হন।’