ঢাকাসোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল শের-ই-বাংলা মেডিকেলের বহির্বিভাগের চিকিৎসাসেবা বন্ধ

ক্রাইম টাইমস রিপোর্ট
সেপ্টেম্বর ২, ২০২৪ ৯:১০ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল শের-ই-বাংলা মেডিকেলের বহির্বিভাগের চিকিৎসাসেবা বন্ধ

নিরাপত্তাহীনতার কথা বলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের চিকিৎসাসেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে হাসপাতালে আসা রোগীরা দুর্ভোগে পড়েছেন। চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত জরুরি সেবা ছাড়া অন্য সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকেরা।

হাসপাতাল সূত্র জানায়, আজ সোমবার সকাল ১০টা থেকে হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসকেরা আসেন। এরপর তাঁরা বেলা ১১টা পর্যন্ত নিজ নিজ কক্ষে অবস্থান করেন। কিন্তু বহির্বিভাগের টিকিট কাউন্টার বন্ধ থাকায় হাসপাতালে আসা হাজারো রোগী অপেক্ষা করছিলেন। এক ঘণ্টা ধরে চিকিৎসকেরা বহির্বিভাগের চেম্বারে অবস্থান করলেও টিকিট না পাওয়ায় রোগীরা চিকিৎসকের কাছে যেতে পারেননি। এরপর বেলা ১১টার পর বহির্বিভাগের সব চেম্বার বন্ধ করে দেওয়া হয়।

কয়েকজন রোগীর স্বজনের সঙ্গে কথা বলে জানা যায়, আজ সকালে দূরদূরান্ত থেকে নারী, শিশু, প্রবীণসহ রোগীরা হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসেন। কিছুক্ষণের জন্য টিকিট কাউন্টার খোলা হয়। এরপর ইন্টার্ন চিকিৎসকদের নির্দেশে সকাল ৯টার দিকে কোনো রকম পূর্বঘোষণা ছাড়াই বহির্বিভাগের টিকিট কাউন্টার বন্ধ করে দেওয়া হয়। তারপরও রোগীরা দাঁড়িয়ে ছিলেন টিকিট কাউন্টারের সামনে।

ঝালকাঠি থেকে চিকিৎসা নিতে আসা মরিয়ম বেগম বলেন, ‘আমার নাতি নিয়ে সকালে আসছি। টিকিট কাটতে পারিনি আর ডাক্তারও দেখাতে পারিনি। এখন কী করব, বুঝতে পারছি না। ডাক্তারদের কাছে মিনতি আবার আগের মতো সব হয়ে যাক।’

এদিকে দুপুর ১২টার দিকে হাসপাতালের পরিচালক এইচ এম সাইফুল ইসলামের সঙ্গে আলোচনায় বসেন ইন্টার্ন চিকিৎসকেরা। এ সময় পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। পরে দুপুরের দিকে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করলে জরুরি বিভাগের চিকিৎসাসেবা চালু করেন তাঁরা। তবে বহির্বিভাগের চিকিৎসাসেবা আপাতত বন্ধ থাকবে বলে সিদ্ধান্তে অনড় থাকেন ইন্টার্ন চিকিৎসকেরা। পাশাপাশি রাত আটটার পর কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তাঁরা।

ইন্টার্ন চিকিৎসক মো. মশিউর রহমান আজ দুপুরে বলেন, ‘আমরা নিরাপত্তাহীনতার কারণে হাসপাতালের সব সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরে প্রশাসন ও সেনাবাহিনীর সদস্যরা আমাদের সঙ্গে বৈঠক করেন। তাঁরা আমাদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন। এরপর আমরা হাসপাতালের জরুরি সেবাগুলো অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু বহির্বিভাগে চিকিৎসাসেবা আপাতত বন্ধ থাকবে। এ ব্যাপারে আমরা কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেব।’

এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে গতকাল রোববার ব‌রিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকেরা কর্মবিরতি কর্মসূচি পালন করেন। ওই দিন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন তাঁরা।গতকাল দুই ঘণ্টার কর্মবিরতির বিষয়ে ইন্টার্ন চিকিৎসক সাইদুর রহমান জানিয়েছিলেন, রোগীদের কো‌নো সমস্যা হোক, সেটা তাঁরা কখনো চান না। ত‌বে চি‌কিৎসাসেবা দি‌তে গি‌য়ে যখন হামলা তাঁদের (ইন্টার্ন) ওপর হয়, তখন কর্মবিরতিতে যে‌তে হয়।

হাসপাতাল সূত্র জানায়, এক হাজার শয্যার বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন গড়ে দুই হাজার রোগী ভর্তি থাকেন। এ ছাড়া বহির্বিভাগে প্রতিদিন অন্তত দেড় থেকে দুই হাজার রোগী আসেন চিকিৎসাসেবা নিতে। বহির্বিভাগ বন্ধ থাকায় রোগীরা চরম দুর্দশায় পড়েছেন।