ঢাকাশনিবার , ১২ অক্টোবর ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

জেনে নিন AM ও PM এর অর্থ কী?

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ১২, ২০২৪ ১১:৪১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

তথ্য প্রযুক্তি ডেস্ক :: জেনে নিন AM ও PM এর অর্থ কী?

বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ ডিজিটাল ঘড়ি ব্যবহার করে। এই ঘড়িতে AM ও PM দেখে সময় সেট করা হয়। এক দিনে ২৪ ঘণ্টা সময়। AM-PM ফরম্যাটে ১২ ঘণ্টা হিসেবে ব্যবহার করা হয়।

তবে AM ও PM এর বিষয়টি জানলেও, অনেকে জানেন না এটি দ্বারা কী বোঝানো হয়। এর ফুলফর্মও অনেকের অজানা। আবার কেউ কেউ AM ও PM এর ব্যবহার নিয়েও বিভ্রান্তিতে পড়েন।

দুপুর ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সময় বোঝাতে লেখা হয়ে থাকে AM। তারপর ১২টা থেকে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সময় বোঝাতে ব্যবহার করা হয় PM। কিন্তু, AM-PM এর পূর্ণ অর্থ কী?

জানলে অবাক হবেন, সময় বোঝাতে আমরা যে AM ও PM ব্যবহার করি তা ইংরেজি থেকে নয়, ল্যাটিন শব্দ থেকে এসেছে। ল্যাটিন শব্দ Ante Meridiem এবং Post Meridiem-এর সংক্ষিপ্ত রূপই হলো এই AM এবং PM। অ্যান্টি মানে আগে, পোস্ট মানে পরে। আর মেরিডিয়েম অর্থ দুপুর। অর্থাৎ AM বলতে দুপুরের আগে এবং PM বলতে দুপুরের পরের সময় নির্দেশ করে।

AM এবং PM এর মধ্যে পার্থক্য থাকে দিনে ২৪ ঘন্টা। কিন্তু ঘড়িতে আছে মাত্র ১২টি সংখ্যা। অতএব, একই সময়ের সংখ্যা দিনে দুবার ঘড়িতে প্রদর্শিত হয়। উদাহরণস্বরূপ- সকাল ৬ এএম মানে ভোর এবং ৬ পিএম মানে বিকেল; ১ এএম মানে মধ্যরাতের এক ঘণ্টা পরের সময়, রাত ১১ পিএম মানে মধ্যরাতের এক ঘণ্টা আগের সময়।