ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল ৫ : জাহিদ ফারুকের ইমেজ ও ব্যক্তিত্বকে প্রাধান্য দিয়েছে আওয়ামী লীগ 

ক্রাইম টাইমস রিপোর্ট
নভেম্বর ২৭, ২০২৩ ৫:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল ৫ : জাহিদ ফারুকের ইমেজ ও ব্যক্তিত্বকে প্রাধান্য দিয়েছে আওয়ামী লীগ।

সৎ এবং স্বচ্ছ ব্যক্তিত্বসম্পন্ন মানুষ জাহিদ ফারুক শামীমকেই বরিশাল ৫ (সদর) আসনে প্রার্থী হিসেবে আবারও চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তিঁনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ‘মর্যদার আসন’ বরিশাল সদরে প্রতিদ্বন্দ্বীতা করবেন। এই আসনে জেলা আ’লীগের সহ-সভাপতি জাহিদ ফারুক এবং বরিশাল সিটির সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহসহ আরও অন্তত ৯জন দলীয় টিকিট নেওয়ার দৌড়ে ছিলেন। গতকাল রোববার বিকেলে ২৯৮ সংসদীয় আসনে আনুষ্ঠানিকভাবে প্রার্থীর নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বরিশাল সদর আসনে বর্তমান এমপি জাহিদ ফারুককে ফের মনোনীত করায় ওইদিনই তাঁর কর্মী-সমর্থকদের মিষ্টি বিতরণসহ আনন্দ-উল্লাসে মেতে উঠতে দেখা যায়।

বরিশাল সদর আসনের মতো গুরুত্বপূর্ণ স্থানে জাহিদ ফারুককে দ্বিতীয়বার আওয়ামী লীগ ‘নৌকার মাঝি’ করায় পক্ষে বিপক্ষে নানা মন্তব্য পাওয়া যাচ্ছে। তবে সকলের আলোচনাই প্রাধান্য পাচ্ছে তাঁর ইমেজ সততা এবং ব্যক্তিত্ব, বাদ যাচ্ছে না গত ৫ বছরের পরিশ্রমের গল্পও।

সুশীল সমাজের প্রতিনিধিরা বলছেন, ক্ষমতার ৫ বছরে জাহিদ ফারুক তার সংসদীয় আসনে উন্নয়নে যথার্থ ভুমিকা রেখেছেন। সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিস্তীর্ণ দুর্গম গ্রামে রাস্তা-ঘাট তৈরি করাসহ নদীভাঙন কবলিতদের ভাগ্যোন্নয়ে বিস্তর কাজের মাধ্যমে প্রসংশিত হয়েছেন। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক তার সংদীয় আসনের বাইরে সারা দেশেও কর্মের স্বাক্ষর রাখেন। বিশেষ করে নদী ভাঙনকবলিত অঞ্চলের বাসিন্দাদের জীবনমান মান উন্নয়নে তিঁনি কতটুকু অবদান রেখেছেন, কান পাতলেই শোনা যায়। এছাড়াও তাকে কখনও ক্ষমতার অপব্যবহার করতে দেখা যায়নি, যেটা কোনো কোনো জনপ্রতিনিধি করে বিতর্কিত হয়েছেন।

আওয়ামী লীগ নেতা ও বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহাবুবুর রহমান মধু বলেন, তাঁদের নেতা জাহিদ ফারুক ক্ষমতার আমলে বরিশাল ৫ আসনে মানুষের জন্য কাজ করেছেন, উন্নয়ন করেছেন। তাঁর কর্মগুণে প্রধানমন্ত্রী আ’লীগ সভানেত্রী স্নেহ করেন, ভালবাসেন। তাইতো অনেকে মনোনয়ন প্রত্যাশী থাকার পরেও তাঁকে যোগ্য মনে করেছেন। মনোনয়ন প্রাপ্তি পর তাঁদের নেতা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুল করননি।

মধুর ভাষায়, সৎ এবং স্বচ্ছ ব্যক্তিত্বসম্পন্ন মানুষ জাহিদ ফারুক শামীম বরিশাল ৫ আসনের সকল মানুষের প্রিয় ব্যক্তিত্ব। এমনকি যারা আ’লীগের রাজনীতির সাথে নেই, তারাও ব্যক্তি হিসেবে তাঁকে পছন্দ করেন। সকল কিছু বিবেচনা করেই তাকে দল মনোনীত করেছে। আগামী ৭ জানুয়ারি মানুষ তাঁকে ভোট দিয়ে বিজয়ী করে দেখাবে এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আগামীতেও তাঁকে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতে পারেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় এক নেতা জানান, বরিশাল সদর আসনে দলীয় মনোনয়ন প্রাপ্ত জাহিদ ফারুক বেশ কয়েকটি বিষয়ে বেশি গুরুত্ব পেয়েছেন। গত ৫ বছর পানিসম্পদ মন্ত্রণালয়ের মতো একটি গুরুত্বপূর্ণ স্থানের শীর্ষ পদে থাকার পরেও তার বিরুদ্ধে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ ওঠেনি। নিজ সংসদীয় এলাকার ন্যায় সারা দেশে নদীভাঙন কবলিতদের জন্য কাজ করেছেন নিরালস। সব কিছু মিলিয়ে তিঁনি এবার সফল মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকায়ও ছিলেন। যে কারণে তাঁকে মনোনীত করতে ভুল করেননি আ’লীগ সভানেত্রী।

অভিন্ন মন্তব্য করেছেন, বরিশাল সুশীল সমাজের প্রতিনিধি কাজী এনায়েত হোসেন শিবলুও। তাঁর ভাষায়, আওয়ামী লীগ জাহিদ ফারুকের মতো সৎ এবং কর্মঠ মানুষকে চয়েজ করেছে, এটা বরিশালবাসীর জন্য বড় প্রাপ্তি। এর আগে বরিশাল সদর আসনে বিএনপিসহ অন্য দলগুলোর এমপি থাকলেও তেমন কোনো উন্নয়ন দেখাতে পারেননি, যেটা করেছেন জাহিদ ফারুক। মোদ্দা কথা, তিনি বরিশালের মাটি মানুষের সাথে মিলে গেছেন, যা আওয়ামী লীগের অন্য কোনো জনপ্রতিনিধি পেরেছেন কী না তা নিয়ে প্রশ্ন থেকে যায়।

জানা গেছে, জাহিদ ফারুক শামীম আজ সকালে বাংলাদেশ আওয়ামী লীগ ধানমন্ডির অফিস থেকে বরিশাল ৫ (সদর) আসনে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ওই সময় তাঁর সাথে ছিলেন সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মাহাবুবুর রহমান মধু, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর আ’লীগ নেতা হুমায়ুন কবির এবং বরিশাল সিটির সাবেক কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা উল্লেখযোগ্য।

এদিকে বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলামের কাছ থেকে জাহিদ ফারুকের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তার অনুসারী আ’লীগ নেতারা।’