ঢাকাবুধবার , ২৯ মে ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বেতনভোগীদের আয়করের সহজ হিসাব

ক্রাইম টাইমস রিপোর্ট
মে ২৯, ২০২৪ ১১:২৬ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক  :: বেতনভোগীদের আয়করের সহজ হিসাব

আয়কর বাংলাদেশের প্রত্যেক বেতনভোগী ব্যক্তির জন্য যথাযথ আর্থিক ব্যবস্থাপনা এবং বৈধতা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
আয়কর গণনার মূল বিষয়গুলি: একজন ব্যক্তির বেতনের আয়কর বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যেমন মোট বার্ষিক আয়, করের প্রযোজ্য হার, এবং অনুমোদিত ছাড়।
-করযোগ্য আয়ের উপাদান: ক. মোট বেতন: এটি কর্মচারী উপার্জনের পরিমাণ; এতে মূল বেতন, আবাসিক খরচ, চিকিৎসা ভাতা, যানবাহন ভাতা এবং এক বছরে একজন কর্মচারীকে দেওয়া সমস্ত বোনাস অন্তর্ভুক্ত রয়েছে। খ. অন্যান্য সুবিধা: একজন কর্মচারীকে দেওয়া বাড়ির বাসস্থান বা কোম্পানির গাড়িকেও করের উদ্দেশ্যে আর্থিক সুবিধা হিসাবে বিবেচনা করা হয়।
-আয়করের ছাড়: করযোগ্য আয় কমাতে বেশ কিছু ছাড় দেওয়া যেতে পারে ক. সেভিংস হিসেবে বিনিয়োগ(প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি এবং অনুমোদিত সঞ্চয় স্কিমগুলিত বিনিয়োগ)। খ. দাতব্য দান(সরকার ও এনআরবি স্বীকৃত দাতব্য সংস্থাকে অর্থ দান)
২০২৩-২০২৪ অর্থবছরের আয়ের উপর করের হার নিম্নরূপ প্রণয়ন করা হয়েছে:
-৩,৫০,০০০ টাকা পর্যন্ত: কোনো কর নেই (পুরুষ)।
-৪,০০,০০০ টাকা পর্যন্ত: কোনো কর নেই (নারী এবং প্রবীণ নাগরিক)।
-৪,৫০,০০০: কোন ট্যাক্স নেই (শারীরিক প্রতিবন্ধী)
এই আয়ের বাইরের আয়ের ক্ষেত্রে: – প্রথম ১,০০,০০০ টাকায় : ৫% -পরবর্তী ৩,০০,০০০ টাকায় : ১০% – পরবর্তী ৪,০০,০০০ টাকায় : ১৫% – পরবর্তী ৫,০০,০০০ টাকায় : ২০% – বাকি টাকায় : ২৫%
এটি বাংলাদেশের বেতনভোগী কর্মচারীদের আয়কর গণনার সাথে জড়িত সমস্ত বিষয়গুলো বিবেচনায় নিয়ে তাদের আর্থিক পরিকল্পনা আরও ভালভাবে করতে এবং তাদের কর বাধ্যবাধকতাগুলি সঠিকভাবে পূরণ করতে সহায়তা করে। কোনো নির্দিষ্ট পরামর্শের জন্য, ব্যক্তির অবস্থার উপর ভিত্তি করে উপযোগী পরামর্শ পাওয়ার জন্য একজন কর পেশাদারের সাথে পরামর্শ করা সবসময়ই ভালো।

এস, এম, সাব্বির ইমাম অলিদ
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্