ঢাকারবিবার , ২৮ জুলাই ২০২৪

ফেসবুক-টিকটক বন্ধই থাকবে, ৪ দিনের সময় বেঁধে দিলো সরকার : ৩টায় ফোর-জি নেটওয়ার্ক চালু হবে

ক্রাইম টাইমস রিপোর্ট
জুলাই ২৮, ২০২৪ ২:১৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: ফেসবুক-টিকটক বন্ধই থাকবে, ৪ দিনের সময় বেঁধে দিলো সরকার : ৩টায় ফোর-জি নেটওয়ার্ক চালু হবে।

ফেসবুক, টিকটক, হোয়াটসঅ্যাপসহ সব ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধই থাকছে। এদিকে আইন না মানায় ফেসবুক ও টিকটককে চিঠি পাঠিয়েছে সরকার। এর জবাব দিতে চারদিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

রোববার বিভিন্ন মোবাইল অপারেটর, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর বাংলাদেশ এবং মোবাইল ফ্রিনান্সিয়াল সার্ভিসের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আমরা যে কন্টেন্টগুলো মুছতে বলেছি তার খুব কমই তারা মুছেছে। গতকাল ফেসবুক-টিকটক ও অন্যান্য সোশ্যাল মিডিয়াকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে তাদের জবাব দিতে ৩০ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

তিনি বলেন, ৩১ জুলাই ফেসবুক, টিকটকসহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম প্রতিনিধিদের বিটিআরসিতে তলব করা হয়েছে। সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে হবে। ব্যাখ্যা না দেওয়া পর্যন্ত এসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধই থাকবে।

আজ বিকেল ৩টায় সারা দেশে ফোর-জি নেটওয়ার্ক চালু হবে জানিয়ে পলক বলেন, বাংলাদেশ কখনোই ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়নি। কেপিআইগুলোতে ইন্টারনেট ছিল না। আমরা কোনো অ্যাপ বন্ধ রাখার পক্ষে নই। বিশ্বের মোড়লরাই এসব করে।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। পাঁচ দিন পর গত মঙ্গলবার (২৩ জুলাই) রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। অগ্রাধিকার ভিত্তিতে কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাতে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা চালু করা হয়।