ঢাকাবৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর ২০২৪

ধেয়ে আসছে সুপার টাইফুন ‘ইয়াগি’

ক্রাইম টাইমস রিপোর্ট
সেপ্টেম্বর ৫, ২০২৪ ১০:১০ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক :: ধেয়ে আসছে সুপার টাইফুন ‘ইয়াগি’

 

ফিলিপাইনে তাণ্ডব চালানোর পর এবার চীনের দক্ষিণাঞ্চলীয় রাজ্যের ধিকে ধেয়ে আসছে শক্তিশালী সুপার টাইফুন ‘ইয়াগি’। চলতি বছর চীনে এটি সবচেয়ে শক্তিশালী ঝড় হতে পারে ধারণা করা হচ্ছে। ঝড়ের প্রভাবে চীনের হাইনান প্রদেশে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে এবং ফ্লাইট চলাচলা বাতিল করা হয়েছে।

সুপার টাইফুন ইয়াগির নাম দিয়েছে জাপান। এর অর্থ- ছাগল। গত সপ্তাহে এটি ব্যাপক শক্তি নিয়ে ফিলিপাইনে আঘাত হেনেছিলো।

জানা গেছে, ঝড়টি সর্বোচ্চ ২০৯ কিলোমিটার বেগে আঘাত হানবে। আটলান্টিক সাগরে সৃষ্ট ৫ ক্যাটাগরির হ্যারিকেন বেরিলের পর বিশ্বে এটিই হতে যাচ্ছে এ বছরের দ্বিতীয় শক্তিশালী সাইক্লোন। শুক্রবার দক্ষিণ চীন সাগরে টাইফুনটি আছড়ে পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার সকালে ইয়াগির কেন্দ্রস্থল গুয়াংডং প্রদেশের ঝানজিয়াং শহর থেকে এটি ৬১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। দেশটির আবহাওয়া বিভাগ জানায়, ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশের দিকে অগ্রসর হচ্ছে ইয়াগি।

ইয়াগির সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে গুয়াংডং এবং হাইনান প্রদেশে। কিয়ংহাই এবং দিয়ানবাইয়ে ভূমিধস হতে পারে বলে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। ইয়াগির ক্ষয়ক্ষতি মোকাবিলায় এরইমধ্যে হাইনানে ট্রেন এবং নৌ চলাচল স্থগিত করা হয়েছে।

হংকং এবং ম্যাকাওসহ চীনের দক্ষিণাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্ক সংকেত। হংকং এর উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

সূত্র: রয়টার্স