ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে  : সারাদেশে বদলি হচ্ছেন পাঁচ শতাধিক থানার ওসি

ক্রাইম টাইমস রিপোর্ট
ডিসেম্বর ৩, ২০২৩ ৮:৩৩ অপরাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে  : সারাদেশে বদলি হচ্ছেন পাঁচ শতাধিক থানার ওসি।

 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পুলিশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। সে অনুযায়ী ছয় মাসের বেশি সময় দায়িত্বরত থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বর্তমান কর্মস্থল থেকে বদলি করতে হবে।

নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চেয়েছে ইসির নির্দেশনা অনুযায়ী বদলি কতজন ওসি হচ্ছেন। সে কারণে বিভিন্ন ইউনিট থেকে বদলি হওয়ার মতো থানার ওসির তালিকা পাঠানো হচ্ছে পুলিশ সদর দপ্তরে। পুলিশ সদর দপ্তর ও নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন ‘পুলিশ অ্যাসোসিয়েশন’ সূত্রে জানা গেছে, সারাদেশের থানার সংখ্যা ৬৩৭। এর মধ্যে মেট্রোপলিটনসহ সারা দেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন। মেট্রোপলিটন পুলিশের বাইরে রেঞ্জ পুলিশের অধীন অন্তত ৪২৮ থানার ওসি বদলি হচ্ছেন।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মোজাম্মেল হক গণমাধ্যমকে জানান, কেএমপির মধ্যে ৮টি থানা রয়েছে। এর মধ্যে ইসির নির্দেশনা অনুযায়ী চার থানার ওসিকে বদলির প্রস্তাবনা পাঠানো হয়েছে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) মো. রাশেদুল হাসান জানান, আরএমপিতে ১২টি থানা রয়েছে। এর মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ছয় থানার ওসি বদলির তালিকায় আছেন। ছয় জনের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

অন্যদিকে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে ৫০ থানার মধ্যে অন্তত ৩৩ থানার ওসি বদলি হচ্ছেন। রবিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বদলির বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু’একদিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। বদলির ফলে আইনশৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না বলেও জানান হাফিজ আক্তার।

যোগাযোগ করা হলে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি জানান, গত ৩০ নভেম্বরের নির্বাচন কমিশনের পত্রের আলোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি চাকরিকাল সম্পন্ন হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে তাদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই নির্বাচন কমিশনে পাঠানো হবে। এর আগে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ওসি বদলির একটি নির্দেশনা পাঠান ইসির উপসচিব মো. মিজানুর রহমান।

এতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব (পুলিশ-১ অধিশাখা) মো. আবুল ফজল মীর গণমাধ্যমকে জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছে ইসির নির্দেশনা ও চাওয়া তথ্য মোতাবেক কতজন ওসি বদলি হচ্ছেন। এ ব্যাপারে পুলিশ সদর দপ্তর কাজ করছে।

তিনি বলেন, আশা করছি সোমবারের (৪ ডিসেম্বর) মধ্যে কতজন ওসি বদলির তালিকাভুক্ত হচ্ছেন– এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য জানা যাবে। ৫ ডিসেম্বরের মধ্যেই ওসি বদলির চূড়ান্ত তালিকা আমরা নির্বাচন কমিশনে পাঠাব। এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের ডিআইজি পদমর্যাদার একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী মেট্রোপলিটন এলাকা বাদে বদলি হওয়ার মতো বিভিন্ন রেঞ্জের অধীন ৪২৮ থানার ওসির তালিকা আমরা পেয়েছি। মেট্রোপলিটন এলাকার থানার ওসির বদলি তথ্য পাওয়ার পর আমরা চূড়ান্ত তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাব। সেখানে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত তালিকা যাবে নির্বাচন কমিশনে।

এর আগে রবিবার (৩ ডিসেম্বর) সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নির্বাচনে ওসিরা কারও প্রতি ‘ইনক্লাইন্ড’ (অনুগত বা পক্ষপাতদুষ্ট) হতে পারে, এ বিবেচনাতেই তাদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। তিনি আরো বলেন, ওসিদের নিয়ে এ ধরনের বিবেচনা নির্বাচন কমিশনের, আমাদের কিছু নয়। এজন্য তারা সারা দেশে ওসিদের ট্রান্সফার করছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ীই সারা দেশে ওসিরা কাজ করছে।

অন্যদিকে, নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি সভাপতি ও গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী জানান, নির্বাচন কমিশন যে নির্দেশনা দিয়েছে সেই নির্দেশনা পালন করা হবে।

সারাদেশে কতগুলো থানার ওসি বদলি করা হবে– জানতে চাইলে তিনি বলেন, ছয় মাসের অধিক একটি থানায় কর্মরত এমন ওসিদের বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মোতাবেক বদলি করা হবে। সেজন্য তালিকাভুক্ত করা হচ্ছে। তবে তিনি বদলির সুনির্দিষ্ট সংখ্যা বলতে রাজি হননি।